গবেষণা: শীতকালে প্রতিদিন গোসল করা ক্ষতিকর

শীতকালে গোসল করা খুবই কষ্টকর। কারণ এই সময় পানি অনেক ঠাণ্ডা থাকে। তাছাড়া গরম পানি দিয়ে গোসল করাও বেশ ঝামেলার। কিন্তু তারপরও পরিচ্ছন্নতার কথা ভেবে শীতের সকালে অনেকেই গোসল করেন। বিশেষ করে যারা সকালে কাজে যান, তারা গোসল করেই বের হন।

ঠাণ্ডা পানি হোক কিংবা গরম পানি, শীতকালে গোসল করা একদল মানুষের কাছে বেশ কঠিন। কিন্তু দিনের পর দিন এমন চললে কি কোনও সমস্যা হতে পারে? রোজ গোসল না করলে কী হয়? এমন প্রশ্ন অনেকেরই।

চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এ সময়ে রোজ গোসল করা আসলে শরীরের জন্য তেমন ভালো নয়। অন্যরা তা নিয়ে যতই ঠাট্টা করুন না কেন! চলুন জেনে নেয়া যাক শীতকালে প্রতিদিন গোসল করলে কী কী ক্ষতি হতে পারে- ** শীতকালে বেশি গোসল করলে নখের ক্ষতি হতে পারে। কারণ এই মৌসুমে নখের অবস্থা খারাপ থাকে। বার বার গোসল করলে নখ ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে।

** গরম পানিতে বেশ অনেকক্ষণ ধরে গোসল করার অভ্যাস? এতে কী ক্ষতি হয় জানেন? ত্বক আর্দ্র হওয়ার বদলে শুষ্ক হয়ে যেতে পারে। ফলে রোজ গোসল করলেও ১০ মিনিটের বেশি সময় ধরে না করাই ভালো। ** যুক্তরাষ্ট্রে চর্মরোগ চিকিৎসকরা জানাচ্ছেন, গোসল করার অভ্যাস পরিচ্ছন্নতার জন্য তত জরুরি নয়। বরং বিভিন্ন অঞ্চলের মানুষের গোসলের নিয়মে অনেকটাই রয়েছে সামাজিক বিধিবিধান।

নিয়মিত গোসল করেন না মানেই অপরিচ্ছন্ন, এমন নয়। ** গোসল না করলে কিছু ব্যাকটেরিয়া জন্ম নেয় শরীরে। এ সময়ে ত্বক ভালো রাখতে সেই সব ব্যাকটেরিয়া খুব জরুরি। গোসল করলে সেই ব্যাকটেরিয়াগুলো চলে যায়। তাতে সমস্যা হতে পারে। তাই শীতকালে সপ্তাহে দু’-তিন বারের বেশি গোসল না করার পরামর্শ দিচ্ছেন চর্মরোগ চিকিৎসকরা।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close