মুসলিম দেশ গুলোর ওপর নিষেধাজ্ঞা বাতিল করবেন বাইডেন

মুসলিম দেশ গুলোর ওপর নিষেধাজ্ঞা বাতিল করবেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট দলীয় প্রার্থী জো বাইডেন।আগামী জানুয়ারীতে তিনি ক্ষমতা গ্রহন করবেন।ক্ষমতা গ্রহনের পর তিনি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কিছু নীতিতে পারিবর্তন আনবেন বলে বিভিন্ন গনমাধ্যমকে সংবাদ প্রকাশ হয়েছে।

ওয়াশিংটন পোষ্ট জানিয়েছে, যেসকল মুসলিম দেশের অভিবাসী নিষেধাজ্ঞা আরোপ করেছেন ট্রাম্প, বাইডেন সেগুলো বাতিল করবেন। নিষেধাজ্ঞা ছিলো ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ইয়ামেন, নাইজেরিয়া সহ উত্তর কোরিয়া ও মিয়ানমার। এছাড়াও ট্রাম্প জলবায়ু চুক্তি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ যেসব সংস্থা থেকে বের হয়ে গিয়েছিলেন সে সব সংস্থায় পুনরায় জয়েন করবেন জো বাইডেন। সব ধর্মের প্রতি সম্মান জানানো উচিতঃ জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন মত প্রকাশের ক্ষেত্রে সীমালঙ্ঘন করা উচিত নয়। সকল ধর্মের প্রতি সম্মান ও শ্রদ্ধাশীল হতে হবে। সম্প্রতি ফ্রান্সে বাক স্বাধীনতার নামে মহানবী হযরত মুহাম্মদ (সঃ) এর ব্যাঙ্গচিত্র প্রকাশের প্রেক্ষিতে তিনি এসব কথা বলেন।

কিছুদিন আগে ফ্রান্সের ম্যাগাজিন শার্লি হোবদা বিশ্বনবী মুহাম্মদ (সঃ) এর ব্যাঙ্গচিত্র প্রকাশ করে। বাক স্বাধীনতার নামে নির্লজ্জভাবে একান্ডের সমর্থন জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। এপ্রসঙ্গে জাস্টিন ট্রুডো বলেন বাক স্বাধীনতা পুরো লাগামহীন হয়। ইচ্ছেকৃত ভাবে কাউকে আঘাত করা উচিত নয়।

তিনি আরো বলেন, জনাকীর্ণ কোন সিনেমাহলে গিয়ে উচ্চস্বরে চিৎকার করার অধিকার কারো নেই। এর একটা সীমা থাকা উচিত। আমাদের এমন করা উচিত নয় যাতে কেউ আঘাত না পায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close