মেডিকেলে ভর্তি: জানুয়ারির শুরুতে এইচএসসি’র স্কোর কমানোর সিদ্ধান্ত

মেডিকেলে ভর্তি: জানুয়ারির শুরুতে এইচএসসি’র স্কোর কমানোর সিদ্ধান্ত

মেডিকেলে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র স্কোর কমানো হবে কিনা সে বিষয়ে আগামী জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। চলতি ডিসেম্বর মাসে সময় স্বল্পতার কারণে এই বৈঠক আয়োজন করা সম্ভব হবে না বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে শুক্রবার (২৫ ডিসেম্বর) মেডিকেল ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামী ৫ মার্চ ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের পরীক্ষায় এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র স্কোর কমানোর যে দাবি শিক্ষার্থীরা করেছেন সে বিষয়ে এখনো কোনো আলোচনা হয়নি। জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে ভর্তি পরীক্ষা কমিটির একটি বৈঠক রয়েছে। সেখানে এই বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে মেডিকেলে ভর্তিচ্ছুরা আবেদনের ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র শর্ত শিথিল করা এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র উপর ধার্য করা ১২৫ নম্বর কমানোর দাবি তোলেন। তবে আবেদনের শর্ত শিথিল করা হবে না ভর্তি পরীক্ষা কমিটি সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। গত বছর মেডিকেলে ভর্তি আবেদনের যে যোগ্যতা ছিল এবারও সেটিই বহাল রাখা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবছর জেএসসি ও এসএসসি ফলাফলের ভিত্তিতে এইচএসসির রেজাল্ট দেয়া হবে। এক্ষেত্রে এসএসসি’র ৭৫ শতাংশ নম্বর কাউন্ট করা হবে। ফলে সামগ্রিকভাবে এইচএসসি’র ফলাফল ভালো হবে। শিক্ষার্থীদের জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও বাড়বে। তাই ভর্তি আবেদনের যোগ্যতা শিথিল করা হবে না।

নাম প্রকাশ না করার শর্তে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীরা আবেদনের ক্ষেত্রে জিপিএ’র শর্ত শিথিলের যে দাবি তুলেছিল সে বিষয়ে কমিটির সদস্যদের অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে। সেখানে অধিকাংশ সদস্য আবেদনের ক্ষেত্রে জিপিএ’র নম্বর না কমানোর কথা জানিয়েছেন। পরীক্ষা আয়োজক কমিটির মিটিংয়ে শর্ত শিথিল না করার বিষয়টি চূড়ান্ত করা হবে।

প্রসঙ্গত, মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনের নূন্যতম যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ ৯। মোট ৩০০ নম্বরের পরীক্ষায় এসএসসি এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র উপর রয়েছে ২০০ নম্বর। এর মধ্যে এসএসসিতে ৭৫ এবং এইচএসসিতে ১২৫। করোনার কারণে এবার অটোপাশ দেয়ায় যাদের জেএসসি কিংবা এসএসসিতে জিপিএ কম রয়েছে তাদের ফলাফল খারাপ হওয়ার শঙ্কায় এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র উপর ধার্যকৃত ১২৫ নম্বর কমিয়ে ৫০ করার দাবি তোলেন ছাত্র-ছাত্রীরা।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close