টিকা নিলেই ম’দপা’ন ছা’ড়তে হবে

টিকা নিলেই ম’দপা’ন ছা’ড়তে হবে

ম’হামারি ক’রো’না ভা’ইরা’সের অ’নুমো’দিত ভ্যা’কসিন বিশ্বের বেশ কয়ে’কটি দেশে স্বা’স্থ্য’কর্মী’দের দেয়া হচ্ছে। আশা করা যাচ্ছে দ্রুতই পৃথি’বীর সকল মানুষ ভ্যা’কসিনের আও’তায় আ’সবে। তবে করোনার ভ্যা’কসিন নেয়ার পর ম’দ্যপা’ন নিয়ে সত’র্ক করে দি’য়েছেন স্বা’স্থ্যবি’জ্ঞানীরা। এতে ম’দ্য’পায়ী’দের মা’থায় বাজ প’ড়েছে।এক দল স্বা’স্থ্য বি’শেষজ্ঞ স’তর্ক করে জানি’য়েছেন যারা ক’রো’নার ভ্যা’কসি’ন নেবেন, তাদের ছাড়তে হবে ম’দ্য’পান।

ম্যান’চেস্টা’র বিশ্ব’বি’দ্যালয়ের গবে’ষ’ণারত ইমি’উ’নোলজিস্ট অধ্যাপক শী’না ক্রু’ই’কশ্যাঙ্ক এ বিষয়ে জানান, ম’দের মধ্যে থাকা অ্যালকোহল মানুষের শ’রী’রের রোগ প্রতি’রো’ধ ক্ষ’মতা কমি’য়ে দেয়। ফ’লে ভ্যা’কসি’ন নেওয়ার পর আর ম’দ্য’পান করলে, তা কাজ না ক’রার স’ম্ভা’বনা প্রবল।

অ্যা’লকো’হল মানুষের শ’রী’রে অ’ন্ত্রে’র মধ্যে থাকা মা’ইক্রো’অরগ্যা’নিজ’মের রূ’প বদলে দেয়। যার ফলে তা আর ব্যা’ক্টে’রিয়া বা ভাই’রা’সের সঙ্গে যুঝতে পারার মতো অব’স্থা’য় থাকে না। যার ফ’লে র’ক্তে’র মধ্যে থাকা শ্বেত র’ক্ত’কণি’কার কর্ম’ক্ষ’মতা নষ্ট হয়, তাতে ভা’ই’রাস সহ’জেই শ’রী’র’কে কাবু ক’রে ফেল’তে পারে।যুক্ত’রাজ্যে’র এমার’জে’ন্সি মেডি’সিন বি’শে’ষজ্ঞ চিকিৎসক র’নেক্স ইখা’রিয়া গ’বেষণা চালান র’ক্তে’র নমুনার ওপর।

যেখানে তিনি ম’দ্যপা’নের আগের এবং পরে’র র’ক্তে’র নমু’না সং’গ্রহ করে’ছি’লেন। সেখা’নেই স্পষ্ট পা’র্থক্য সা’মনে এসেছে। তিনি সেই ত’থ্যচি’ত্র তুলে ধরে’ছেন ।রনে’ক্স ইখা’রিয়ার গবে’ষ’ণায় স্পষ্ট, তিন পেগ বা তিন গ্লাস ম’দ্য’পা’নের পরে শ’রী’রে রোগ প্র’তি’রোধ’কারী শ্বে’ত র’ক্ত’ক’ণিকার প’রিমা’ণ ক’ম’তে শুরু করে। অ’নেক’ক্ষেত্রে তা ৫০ শ’তাংশে’র নীচে চলে যা’য়। যার ফ’ল হতে পারে মা’রা’ত্মক। সূত্র: মে’ট্রো ডট ইউকে

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close