ফেব্রুয়ারিতে স্কুল খুললে জুনে এসএসসি পরিক্ষার পরিকল্পনা

ফেব্রুয়ারিতে স্কুল খুললে জুনে এসএসসি পরিক্ষার পরিকল্পনা

শিক্ষাবার্তাঃ চলতি বছরের এসএসসি ও সমমানের পরিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এই সিলেবাস প্রনয়ন করেছে।

এছাড়াও ফেব্রুয়ারির ২য় সপ্তাহে শুরু হতে পারে এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থীদের ক্লাস। ফেব্রুয়ারিতে ক্লাস শুরু করা সম্ভব হলে জুনে এসএসসি পরিক্ষা হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ২৫ জানুয়ারী সোমবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক এসএম আমিরুল ইসলাম স্বাক্ষতির এক বিজ্ঞপ্তিতে এসএসসি ও সমমানের পরিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়।

ফেব্রুয়ারিতে ক্লাস শুরু হলে এই সিলেবাস অনুসারে পাঠদান চলবে। ফেব্রুয়ারিতে স্কুল খুললে জুনে এসএসসি পরিক্ষার পরিকল্পনাএসএসসি ও এইচএসসি পরিক্ষার্থী ছাড়া বাকিদের সপ্তাহের একদিন ক্লাস শিক্ষাপ্রতিষ্ঠান খুললে যে নিয়ম গুলো মানতে হবে স্কুল খুললে প্রতি বেঞ্চে ১ জন, ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী থাকবে পদোন্নতি পাচ্ছেন মাধ্যমিকের ৭ হাজার ২৮৭ শিক্ষক শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক এসএম আমিরুল ইসলাম বলেন পরিস্থিতি অনুকুলে থাকলে আগামী ৪ ফেব্রুয়ারির পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুললে এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থীদের শ্রেনীকাজ চলবে। এবং বছরের মাঝামাঝি সময়ে এসএসসি পরিক্ষা নেওয়ার চিন্তার কথাও জানান তিনি।সংক্ষিপ্ত সিলেবাসে বিষয় ভিত্তিক ২৫ থেকে ৩০ শতাংশ সিলেবাস কমানো হয়েছে। যে বিষয়গুলো অবশ্যই পড়তে হবে সেগুলোই রাখা হয়েছে। এর আগে শিক্ষা মন্ত্রী ডাঃ দিপুমনিও পরিস্থিতি অনুকুলে থাকলে আগামী জুনে এসএসসি ও আগষ্টে এইচএসসি পরিক্ষা নেওয়ার কথা বলেছিলেন। এর আগে তিন চার মাস পড়িয়ে শিক্ষার্থীদের প্রস্তুত করার কথাও বলেছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close