১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি শিক্ষাবার্তাঃ আবারো বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। আগামী ১৪ ফেব্রুয়ারী পর্যন্ত বাড়ানো হয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনাকরে শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে শি’ক্ষামন্ত্রনালয়ের জনসংযোগ কর্মকর্তা একথা জানান।

তবে ছুটি বৃদ্ধি করা হলেও অনলাইনে শিক্ষা কার্যক্রম চলবে বলেও জানান তিনি ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি স্কুল খোলার ৬০ দিন পর এসএসসি ও ৮৪ দিন পর এইচএসসি পরিক্ষাফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খুলবেঃ প্র’তিমন্ত্রী ফেব্রুয়ারিতে স্কুল খুললে জুনে এসএসসি পরিক্ষার পরিকল্পনা এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থী ছাড়া বাকিদের সপ্তাহের একদিন ক্লাস আরো পড়ুনঃশিক্ষাপ্রতিষ্ঠান খুললে যে নিয়ম গুলো মানতে হবে দী’র্ঘদিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা করছে সরকার।

আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার পরিচ্ছন্ন করে পাঠদান উপযোগী করে প্রস্তুত করতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। যাতে উর্ধতনের নির্দেশ পেলেই ক্লাস শুরু করা যায়। এ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে একটি গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।এই গাইডলাইন অনুসারে শিক্ষা’প্রতিষ্ঠান খোলার পরি’কল্পনা করছে সরকার।

এই গাইড লাইন মেনে আগামী ৪ ফেব্রুয়ারীর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যাতে নির্দেশ পেলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায়। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইডলাইনে শিক্ষা’র্থীদের নি’রা’পত্তার বিষয়টি সর্বোচ্ছ গুরুত্ব দেওয়া হয়েছে। তিনফুট দুরুত্বে ক্লাসরুমে বেঞ্চ গুলোকে স্থাপন করতে বলা হয়েছে। ৫ ফুটের ছোট বেঞ্চে একজন শিক্ষার্থী ও ৫ থেকে ৭ ফুট দৈর্ঘের বেঞ্চে ২ জন শিক্ষার্থী স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করতে পারবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close