কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করবে যোগাসন

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করবে যোগাসন

কোষ্ঠকাঠিন্যে প্রায়ই ভুগে থাকেন। এজন্য পছন্দের খাবারগুলোও খেতে পারেন না। আবার শীতের সময় এই সমস্যা আরো বেড়ে যায়। ঠাণ্ডার কারণে পানি কম খাওয়া হয়। এতে করে কোষ্ঠকাঠিন্য দেখা দেয় অন্য সময়ের থেকে অনেক বেশি।

কোষ্ঠকাঠিন্য দূর করতে অনেক কিছুই করে থাকেন। তবে জানেন কি? এক্ষেত্রে ইয়োগা খুবই কার্যকরী। শরীরচর্চা আপনার শারীরিক নানান সমস্যার পাশাপাশি নির্দিষ্ট কিছু আসন আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পারে। তবে আপনার শারীরিক পরিস্থিতি অনুযায়ী কোন কোন যোগাসন প্রয়োজন, তা জানতে একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

ইয়োগা শুধু পেশীর গঠন সুদৃঢ় করে, তা নয়। কিছু কিছু যোগাসন রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে, উদ্বেগ কমায়। আপনি ক্যাট-কাউ পোজ ট্রাই করতে পারেন। হাঁটুর উপর ভার করে ম্যাটের উপর বসুন। পা দুটি থাকবে পিছনে। হাত দুটো সোজা করে মাটিতে ভর দিয়ে রাখুন। আর্চের ভঙ্গিতে শরীর সামনে দিকে ঝুঁকিয়ে রাখুন। মাথা থাকবে দুই হাতের মধ্যখানে, নীচের দিকে। এভাবে প্রশ্বাস নিন, নিঃশ্বাস ছাড়ুন। প্রতিদিন সকালে ২০ থেকে ২৫ বার এই যোগাসন অভ্যেস করুন।

ম্যাটের উপর শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দুটো এক জায়গায় জড়ো করে দুই হাত দিয়ে ধরুন। এই অবস্থায় প্রশ্বাস নিন, নিঃশ্বাস ছাড়ুন। প্রতিদিন অন্তত ১০ থেকে ১৫ বার এই যোগাসনটি অভ্যেস করতে হবে। এটি হল পবনমুক্তাসন।

প্রথমে ম্যাটের উপর সোজা হয়ে দাঁড়ান। পা দুটো ছড়িয়ে দিন। এবার ওই অবস্থায় হাঁটু ভাঁজ করে বসার চেষ্টা করুন। দুটো হাত বুকের কাছে জড়ো করুন। ঘাড় এবং কাঁধ আলগা রাখুন। রিল্যাক্স করুন। এই অবস্থায় অন্তত পাঁচ বার প্রশ্বাস নিন এবং নিঃশ্বাস ছাড়ুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close