ক্যান্সার থেকে বাঁচতে জীবনযাত্রায় আনুন পরিবর্তন, মেনে চলুন এই কয়েকটি নিয়ম

ক্যান্সার থেকে বাঁচতে জীবনযাত্রায় আনুন পরিবর্তন, মেনে চলুন এই কয়েকটি নিয়ম

ক্যান্সারের নাম শুনলেই মনের মধ্যে নতুন একটা আতঙ্ক তৈরি হয়। প্রথম দিকে ধরা পড়লে ক্যান্সার নিরাময় সম্ভব। সেই সাথে দরকার সুস্থ ও সঠিক জীবনযাত্রা। যেসব বিষয় মেনে চললে ক্যান্সার দূরে থাকবে চলুন জেনে নেওয়া যাক।

কোনটা খাব আর কোনটা খাব না: ১. পেঁয়াজ, রসুন, স্যামন মাছ এক্ষেত্রে আমাদের বন্ধু হয়ে উঠতে পারে। এই খাবারগুলোর মধ্যে এমন কিছু উপাদান আছে যা ক্যান্সার ঠেকাতে পারে। স্যামন মাছে আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা এই মারণ ব্যাধির বিরুদ্ধে প্রতিরক্ষা তৈরি করে।

২. বেশি মিষ্টি কোনও পানীয়, বিশেষ করে সফট ড্রিঙ্কস খাওয়া বন্ধ করতে হবে। সমীক্ষায় দেখা গিয়েছে যে সব নারী সফট ড্রিংকস ঘন ঘন পান করে তাদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা অন্যান্যদের তুলনায় ৮৭ শতাংশ বেশি।

৩. ক্যানসার দূরে রাখতে ব্রকোলির জুড়ি মেলা ভার। তাই চিকিৎসকেরা ক্যানসার প্রতিরোধের ক্ষেত্রে একে সুপারফুড বলে থাকেন। সিদ্ধ বা ভাজি যেভাবে ইচ্ছা খেতে পারেন ব্রকলি।৪. গ্রিন টি-তে আছে খুবই কার্যকরী অ্যান্টি-ক্যানসার উপাদান এবং অ্যান্টি অক্সিড্যান্টস। যা ওভারিয়ান, ব্রেস্ট, প্রস্টেট, লাংস ক্যানসারের সম্ভাবনা কমিয়ে দেয়।৫.ক্যানসার থেকে দূরে থাকতে হলে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে, আর এজন্য কায়িক শ্রমের কোর বিকল্প নেই।

৬.ক্যানসার থেকে দূরে থাকতে হলে তামাক থেকেও দূরে থাকতেই হবে। নিজে ছাড়তে না পারলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে।

৭.সূর্যের আলোয় যে ক্ষতিকর রশ্মি থাকে, তা স্কিন ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। তাই যখন সূর্যালোক সব চেয়ে তীব্র থাকে, সকাল ১০টা থেকে বিকেল ৪টের মধ্যে সাবধানতা অবলম্বন করতে হবে। ছাতা নিয়ে বেরোতে হবে। চোখের সুরক্ষার জন্যে সঙ্গে রাখতে হবে সানগ্লাস।

৮.হেপাটাইটিস বি, এইচপিভি, এইচআইভি এবং হেপাটাইটিস সি এর বিরুদ্ধে রোগ প্রতিরোধক্ষমতা গড়ে তুলতে হবে। নিয়মিত ভ্যাকসিন নিতে হবে। নিউজটি শেয়ার করার অনুরোধ রইলো

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!
Close
Close