ত্বকের বুড়িয়ে যাওয়া কমাতে যা করবেন

ত্বকের বুড়িয়ে যাওয়া কমাতে যা করবেন

বয়সের সঙ্গে ত্বক বুড়িয়ে যাওয়া খুবই স্বাভাবিক। যা সাধারণত আমরা বয়সের ছাপ বলে থাকি। ত্বকে বয়সের ছাপ কমাতে যত্নের পাশাপাশি খাবারও খেতে হবে।

এছাড়া টেনশন, অবসাদ, সারাদিনে প্রচুর পরিশ্রম, বায়ুদূষণসহ নানাবিধ কারণে ত্বকের ক্ষতি হচ্ছে। তাই ত্বকের প্রতি যত্নশীল হওয়া প্রযোজন। আসুন জেনে নিই ত্বকের বয়সের ছাপ কমাতে করণীয়- ১. টেনশন, অবসাদ, সারাদিনের কাজের চাপে ত্বকে কালচে ছোপ ও হালকা দাগের উপদ্রব। তাই চাপমুক্ত থাকার চেষ্টা করুন।

২. সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। প্রতিদিন ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিনের ব্যবহার করুন। ঘরে ফিরে ত্বক পরিষ্কার করুন ও ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৩. খাবারের প্রতিও যত্ন নিতে হবে। খাবারের তালিকায় রাখুন ভিটামিন সি। ৪. সপ্তাহে একবার ত্বক পরিষ্কার করুন। চিনিগুঁড়ো আর ক্রিম বা দুধের সর দিয়েও বাড়িতে বানিয়ে নিতে পারেন স্ক্রাব। ৫. মৌসুমি ফল, শাকসবজি ছাড়াও ডায়েটে থাকে ভিটামিন এ, ই আর সি। জাঙ্ক ও মিষ্টি খাবার এড়িয়ে চলুন। ৬. ধূমপান করবেন না। বিষাক্ত ধোঁয়ায় শরীরের পাশাপাশি ক্ষতিগ্রস্ত ত্বকও।

৭. তারুণ্য ধরে রাখতে প্রতিদিন প্রচুর পানি পান করুন। ইউরিনের সঙ্গে বের হয়ে যাবে শরীরে জমে থাকা দূষণ। আর ত্বকের আর্দ্রতা বজায় থাকে। নিউজটি শেয়ার করার অনুরোধ রইলো

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close