উপকারিতার সঙ্গে লাউ খাওয়ার রয়েছে কিছু ক্ষতিকর দিকও

উপকারিতার সঙ্গে লাউ খাওয়ার রয়েছে কিছু ক্ষতিকর দিকও

সুস্থতার জন্য আমাদের সবারই বেশি বেশি শাক-সবজি খাওয়া জরুরি। পুষ্টিকর সবজিগুলোর মধ্যে লাউ অন্যতম। শরীর সুস্থ রাখতে লাউ খুবই গুরুত্বপূর্ণ একটি সবজি। তাছাড়া গরমে শরীর ঠাণ্ডা রাখতে লাউ এর জুড়ি নেই।

একটা পূর্ণ লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি, বি এবং ডি রয়েছে। তাছাড়াও রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, আয়রন, পটাশিয়াম। ফলে সার্বিকভাবে এটি শরীর সুস্থ রাখে। কিন্তু এর কিছু ক্ষতিকারক দিকও রয়েছে। চলুন জেনে নেয়া যাক লাউ খাওয়ার কিছু উপকারিতা ও ক্ষতিকর দিক সম্পর্কে- লাউ খাওয়ার উপকারিতা ব্লাড প্রেসারের রোগীদের মোক্ষম দাওয়াই হল লাউয়ের রস।

বহুদিন ধরে পেটের রোগে কিংবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে, সেটা দূর করতেও সাহায্য করে লাউ। লাউয়ের মধ্যে কোলন নামের এক ধরনের নিউরো ট্রান্সমিটার রয়েছে। যা শরীরে স্ট্রেস লেভেল কমাতে সাহায্য করে। এমনকি বিভিন্ন মানসিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে যায়।

গবেষণা থেকে জানা যাচ্ছে, লাউয়ের রস ওজন কমাতে সাহায্য করে। নিয়মিত লাউয়ের রস খেলে শরীরে ফাইবারের মাত্রা বেড়ে যায়। ফলে দীর্ঘক্ষণ খিদে পায় না। বিশেষ করে শীতকালে অনেকেই পানি কম পান করেন। ফলে শরীরে ডি-হাইড্রেশন হয়। লাউয়ের রস, বা তরকারি শরীর দীর্ঘক্ষণ হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

রাতে ভালো করে ঘুম হয় না! স্ট্রেস এবং টেনশন এর অন্যতম কারণ, জানাচ্ছেন ডাক্তাররা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, লাউয়ের রস বা তরকারি ভালো ঘুম হতে সাহায্য করে।লাউয়ের রস নিয়মিত খেলে, প্রাণহীন, রুক্ষ ত্বকের সমস্যা কমবে। এতে কিছুদিনের মধ্যেই ত্বক ঝকঝকে, উজ্জ্বল দেখাবে। এমনকি ব্রণ, ব্রেকআউটসের সমস্যাও দূর করবে।

লাউ খাওয়ার ক্ষতিকর দিক লাউ খেলে কখনো কখনো অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। ডাক্তারের পরামর্শ ছাড়া ডায়াবেটিস রোগীদের লাউয়ের রস খেতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। লাউয়ের রস অত্যধিক তেতো হলে, শরীরে বিষক্রিয়া হতে পারে। ডায়রিয়া, এমনকি বমি বমি ভাব বাড়তে পারে। সেকারণে খাওয়ার আগে লাউয়ের রস চেখে দেখা জরুরি।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close