ফাঁকিবাজদের/অলসদের জন্য ব্যাংক প্রিলি পরীক্ষার প্রস্তুতি!

ফাঁকিবাজদের/অলসদের জন্য ব্যাংক প্রিলি পরীক্ষার প্রস্তুতি!

@ রুবাইয়াত বিনতে রহিম(রিফাত) কর্মকর্তা( সাধারণ), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক( বর্তমানে কর্মরত)। উর্ধ্বতন কর্মকর্তা( সুপারিশপ্রাপ্ত), জনতা ব্যাংক লিমিটেড।কয়েকটা প্রিলিমিনারি আর রিটেন পাশ করে আমার মনে হইল মনোযোগী ছাত্রছাত্রীদের জন্য প্রচুর Authentic গাইডলাইন আছে কিন্তু ফাঁকিবাজদের জন্য তেমন কিছু নাই।

তো ফাঁকিবাজরা কি পাশ করবেনা? আল্লাহ চাইলে অবশ্যই করবে কিন্তু তারা যেহেতু ফাঁকিবাজ তাদের নিজস্ব কিছু Tricks থাকতে হবে। যারা আমার মতো যারা নিজেদের অলস ভাবেন তাদের জন্য নিচের প্রেস্ক্রিপশন কিছুটা ট্রাই করে দেখতে পারেন:★ প্রথমেই প্রফেসর’স Bank Job Solution অথবা অন্য একটি ব্যাংক জব সলুশন (যাতে বিগত বছরের প্রশ্ন গুলি উত্তর সহ + Recent ব্যাংক এক্সাম গুলির প্রশ্ন ও সংযুক্ত থাকবে) থেকে সমস্ত প্রশ্ন A to Z খুব ভালোমতো পড়ে ফেলতে হবে।(এতেই ৬০% কাজ হয়ে যাবে।

)বাকি ৪০% এর জন্য:★বাংলা: ৯ম-১০ম শ্রেনীর বাংলা ব্যাকরণ বইটা ভালোমতো পড়তে হবে( পুরাতন ভার্শন টা)। সাহিত্য নিয়ে মাতামাতির দরকার নাই।ব্যাংকের এক্সামে আহামরি সাহিত্য প্রয়োজন হয় না। রবীন্দ্রনাথ ঠাকুর + কাজী নজরুল ইসলাম + আর ও দু একজন বিখ্যাত কবি সাহিত্যিকদের সাহিত্য পড়তে পারেন।

কপালে থাকলে কমন পড়বে না থাকলে নাই।★ইংরেজি : আগে যেহেতু প্রিভিয়াস ইয়ারের প্রশ্ন পড়ে আসছেন, সুতরাং Grammar এর কোন টপিকগুলি আসে সেটা আপনি জানেন। সেই টপিকগুলি ধরে কোন একটি বই থেকে পড়ে নিবেন। উদাহরণ : English for Competitive Exam বই।

সময় পেলে এক্সাম্ভেডা + ইন্ডিয়াবিক্স ওয়েবসাইট থেকেও টপিকগুলি ঝালাই করে নেবেন।★গনিত: জ্যামিতি + বীজগণিত + আগারওয়াল এর বইয়ের ( স্পিড, টাইম এন্ড ডিস্টেন্স,পাইপ-সিস্টার্ন্স, নাম্বার, Profit & Loss , রেশিও এন্ড প্রপোরশন, Partnership , টাইম এন্ড ওয়ার্ক, ট্রেইন, সিম্পল এন্ড কম্পাউন্ড ইন্টারেস্ট, প্রবাবিলিটি) এই সমস্ত চ্যাপ্টারগুলির ছোট সাইজের অংকগুলো Practice করতে থাকবেন।সাধারণত Math আসে ২০-২৪ টির মতো।

সুতরাং আপনার সব পারার প্রয়োজন নেই। আগারওয়াল এর বইটা কঠিন লাগলে বাজারে আগারওয়ালের বাংলা অনুবাদের প্রচুর বই আছে। যেকোন একটি প্রকাশনীর বই Follow করতে পারেন।★সাধারণ জ্ঞান + সাম্প্রতিক : বাংলাদেশ বিষয়াবলী + Important আন্তর্জাতিক এর জন্য “কোশ্চেন ভিউ” পড়তে পারেন কারণ একই সাথে বিগত বছরের প্রশ্নও পড়া হয়ে যাবে। সাম্প্রতিকের জন্য দুই মাসের বেশি পুরাতন তথ্য পড়ার প্রয়োজন নাই।★কম্পিউটার: এক্সামভেডা(১ম)সময় থাকলে ইন্ডিয়াবিক্স ও দেখে যাবেন।

যাদের এই লিস্ট বড় মনে হবে তাদের জন্য কথা হচ্ছে:ভাইরা / আপুরা কম্পিটিশন বেশি, খেলোয়াড় সব কঠিন। এই কারণেই এই লিস্ট। এর চেয়েও কম লিস্টে আগামী দিনগুলিতে চান্স পাওয়া কঠিন হবে।সবার জন্য শুভকামনা। খেলুন নির্দ্বিধায়। পাশের মানুষটিকে আপনাকে উৎসাহ দিতে বলুন ( আমার ক্ষেত্রে ১০০/১০০ এটাই সাহায্য করেছে)। যারা ভিলেনের ক্যারেক্টার প্লে করে আপনার জীবন থেকে তাদের সরিয়ে রাখুন। সৃষ্টিকর্তার অশেষ রহমত আপনাদের সবার উপরে বর্ষিত হোক এই কামনায় আজ এখানেই শেষ করছি।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close