ফ্রিজে ডিম রেখে বড় বি’পদ ডেকে আ’নছেন না তো!

ফ্রিজে ডিম রেখে বড় বি’পদ ডেকে আ’নছেন না তো!

আপনার বাসার ফ্রিজে ডিম রাখেন? তাহলে অজান্তেই ডেকে আনছেন বড় বি’পদ এবং বাড়াচ্ছেন মা’রাত্মক অসুখের ঝুঁ’কি, গবেষকরা এমনটাই মত দিয়েছেন! গবেষকদের দা’বি, ফ্রিজে ডিম রাখা স্বা’স্থ্যের জন্য অত্যন্ত ক্ষ’তিকারক।

গবেষকদের মতে, ফ্রিজে’র তাপমাত্রা শূন্যরও অনেক নিচে থাকে বলে খাবার রাখা নি’রাপদ, সহজে ন’ষ্ট হয়ে যায় না। কিন্তু ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে একধ’রনের ক্ষ’তিকারক ব্যাকটেরিয়া জ’ন্ম নেয়।

আম’রা রান্না করার সময় সাধারণত ফ্রিজ থেকে ডিম বের করে সরাসরিই ব্যবহার করে ফেলি! তাই ডিমে জ’ন্ম নেওয়া ব্যাকটেরিয়া জীবিত অব’স্থায় থাকে এবং খাদ্যে বিষক্রিয়া ও নানা রকম সং’ক্রমণ ঘটতে পারে।উল্লেখ্য,

ফ্রিজে ডিম রাখার পদ্ধতি বিশ্বকে শিখিয়েছিল আমেরিকা। ফ্রিজে ডিম রাখলে তা বেশি দিন ভালো থাকে। বাইরে ডিম রাখলে কয়েক দিনের মধ্যেই খা’রাপ হয়ে যায়। তারপর থেকেই গোটা দুনিয়া এই নিয়মে অভ্যস্ত হয়েছে, এমনকি ফ্রিজে’র সব-মডেলেই ডিম রাখার জন্য আলা’দা তাক থাকে।

বাইরে বেশিদিন ডিম রাখলে খা’রাপ হয়ে যায়, এদিকে ফ্রিজেও ডিম রাখা নি’রাপদ নয়, জ’ন্ম নেয় ক্ষ’তিকারক ব্যকটিরিয়া! তাহলে উপায়? বিশেষজ্ঞরা বলছেন, যে কয়টা ডিম লাগবে সে কয়টা ডিমই কিনুন এবং রান্না করে ফেলুন। অযথা বেশি ডিম কিনে জমিয়ে রাখবেন না।নিউজটি শেয়ার করার অনুরোধ রইলো

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!
Close
Close