যেভাবে ১০ মিনিটেই দূর করা যায় ফরমালিন, জে’নে নিন কাজে লাগবে

যেভাবে ১০ মিনিটেই দূর করা যায় ফরমালিন, জে’নে নিন কাজে লাগবে

বাজারগুলোতে এখন মৌসুমী ফলে সয়লাব। বিভিন্ন রসালো ফলের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে চারপাশ। কমবেশি সবাই এই মৌসুমী কিনে থাকে।কিন্তু এই মৌসুমী ফলে যে রয়েছে বিষ তা হয়তো অনেকেই জা’নেন না। অসাধু ব্যবসায়ীরাও নিজেদের লাভের জন্য ফরমালিনমু’ক্ত ফল বলেই বিক্রি করে থাকেন।

কিন্তু ফলমূলে যে রাসায়নিক পদার্থ মিশিয়ে মা’রাত্মক স্বা’স্থ্যঝুঁ’কির মধ্যে যে ফে’লে দিচ্ছে এ কথা আম’রা বেমালুম ভুলে যাই। মৌসুমী ফলের চেহারা দেখে আম’রাও একপ্রকার বাধ্য হয়ে কিনে খাচ্ছি!তবে একটু সচে’তন হলে ফলমূল থেকে ফরমালিন অনেকটাই দূ’র করা সম্ভব। কীভাবে সম্ভব? একটু দেখে নিলে বুঝতে পারবেন।

গবেষণায় দেখা গেছে, ভিনেগার ও পানির মি’শ্রণে ১৫ মিনিট ফল বা সবজি ভিজিয়ে রাখলে শতকরা প্রায় ১০০ ভাগ ফরমালিনই দূ’র হয়।ভিনেগার না থাকলে ফল খাওয়ার আগে লবণ পানিতেও ১০ মিনিট ভিজিয়ে রাখতে পারেন। এতে ফরমালিন দূ’র হবে অনেকখানি। বিশুদ্ধ পানিতে প্রায় ১ ঘন্টা মাছ ভিজিয়ে রাখলে ফর্মালিনের মাত্রা শতকরা ৬১ ভাগ কমে যায়।

ফরমালিন দেয়া মাছ লবণ মেশানো পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখলে শতকরা প্রায় ৯০ ভাগ ফরমালিনের মাত্রা কমে যায়।প্রথমে চাল ধোয়া পানিতে ও পরে সাধারণ পানিতে ফরমালিনযুক্ত মাছ ধুয়ে নিলে শতকরা প্রায় ৭০ ভাগ ফরমালিন দূ’র হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close