শ’রীরে কোন রো’গ বাসা বাঁ’ধছে বু’ঝে নিন নখ দেখে!

শ’রীরে কোন রো’গ বাসা বাঁ’ধছে বু’ঝে নিন নখ দেখে!

নখের পে’ছনে এমন অনেকেই আছেন যারা দিনের অনেকটা সময় ব্যয় করে থাকেন। আবারও অনেকেই হাত ও পায়ের নখ সুন্দর করে সাজিয়ে তুলতে মোটা অ’ঙ্কের টাকাও খরচ করেন। কিন্তু আপনি জা’নেন কি নখের ব’র্ণ দেখে আমাদের শ’রীরের ভি’তরে ধী’রে ধী’রে বা’ড়তে থাকা নানা রো’গের ল’ক্ষণ বোঝা স’ম্ভব! চলুন জে’নে নেয়া যাক, কীভাবে নখ দেখে বু’ঝবেন শ’রীরে কোন রো’গ বাসা বাঁ’ধছে, সেই রো’গের উ’পসর্গ-

১. নখে নীলচে দাগ: নখের গোড়ায় যদি হালকা নীলচে দা’গ বা নীলচে আভা দে’খতে পান তবে বু’ঝতে হবে শ’রীরে পরিমিত পরিমাণ অক্সিজেন পৌঁ’ছাচ্ছে না। ঘ’টছেঅক্সিজে’নের ঘা’টতি অর্থাৎ আপনি হয়তো অক্সিজেন স্ব’ল্পতায় ভু’গছেন। আপনাকে এক্ষেত্রে চিকি’ৎসকের প’রামর্শ নেয়া উচিত হবে। এছাড়াও ফু’সফুস ও হার্টের যদি কোনও সম’স্যা থেকে থাকে তবে নখের রঙ নীল হয়ে যায়।

২. নখের মাঝে দাগ: নখের মাঝখানে যদি আ’ড়াআ’ড়িভাবে দাগ থাকে তাহলে বুঝতে হবে যে শ’রীরের কোনও সম’স্যা থেকে তা ভালো হওয়ার দিকে যাচ্ছে। এ কারণে নখের গ’ঠন বা’ধা পাচ্ছে।

৩. হলদে ভাব: নখের মধ্যে যদি হলুদ দাগ থাকে তবে তা থেকে সম’স্যা দেখা দিতে পারে। যেমন:- থাইরয়েড, জন্ডিস এর মতো রো’গ হতে পারে। নখে ছত্রাকের আ’ক্রমণথেকেও হতে পারে। নখের রং যদি হলুদ হতে শুরু করে এবং ক্রমশ শক্ত মোটা হয়ে যায় তবে তা নখে ছত্রাকের আ’ক্রমণ থেকে হতে পারে। অনেক সময় অতি’রিক্ত নেলপলিশ পরার ফলেও এই সম’স্যা দেখা দেয়।

৪. নখের চারপাশে গাঢ় দাগ: নখের চারদিকে যদি গাঢ় দাগের সৃ’ষ্টি হয় তবে তা বুঝতে হবে যে লি’ভারের সম’স্যার দিকে এগোচ্ছে। নখের ভেতরের অংশ সাদা হয়ে আসে এই অব’স্থাতে।

৫. শুকনো নখ: যারা বেশি বেশি পানির কাজ করেন বা পানিতে বেশিক্ষণ ধ’রে থাকেন, যেমন সাঁতার কাটা প্রভৃতি তাদের হাতের নখ বেশি শুষ্ক হয়। ফলে তা ভ’ঙ্গুরও হয়ে থাকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close