শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৮৫ হাজার ল্যাপটপ কিনছে সরকার

শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৮৫ হাজার ল্যাপটপ কিনছে সরকার

শিক্ষাপ্রতিষ্ঠানের জন্যে ৮৫ হাজার ল্যাপটপ কিনতে যাচ্ছে সরকার। বৃহস্পতিবার (১৭ মার্চ) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ টাকা।সারাদেশের পাঁচ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণ করা হবে ওয়েব ক্যামেরাসহ এসব ল্যাপটপ।

বৃহস্পতিবার (১৮ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের জন্য যে ৮৫ হাজার ল্যাপটপ কেনা হবে তার সরবরাহকারী প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থা (টেসিস)। আর সেই পাঁচ হাজার প্রতিষ্ঠানের জন্য পাঁচ হাজার ওয়েব ক্যামেরা, পাঁচ হাজার রাউটার এবং পাঁচ হাজার নেটওয়ার্ক সুইচসহ অন্যান্য আইটি সামগ্রী সংগ্রহ, সরবরাহ ও স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। এসব কেনাকাটায় ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ সাত হাজার ৭৯১ টাকা।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার জানান, বৃহস্পতিবারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৯ম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১১তম সভা ছিল। সভায় অর্থনৈতিক সর্ম্পকিত কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয়সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য পাঁচটি প্রস্তাব উত্থাপন করা হয়। এরমধ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তি ও গৃহায়ণ মন্ত্রণালয়ের দুটি প্রস্তাবের আলোচনা হয়েছে। বাকি প্রস্তাবগুলো পরবর্তীতে আলোচনা হবে।

অর্থনৈতিক সম্পর্কিত কমিটিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর কর্তৃক ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় পাঁচ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে স্থাপিতব্য শেখ রাসেল ডিজিটাল ল্যাবের জন্য ৮৫ হাজার ল্যাপটপ, পাঁচ হাজার ওয়েব ক্যামেরা, পাঁচ হাজার রাউটার এবং পাঁচ হাজার নেটওয়ার্ক সুইচসহ অন্যান্য আইটি সামগ্রী সংগ্রহ, সরবরাহ ও স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ সাত হাজার ৭৯১ টাকা। এ প্রকল্পটি উদ্যোগ মন্ত্রণালয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়। বাস্তবায়নকারী সংস্থা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর। টেলিফোন শিল্প সংস্থা এ ল্যাপটপ কেনাকাটার কাজ পেয়েছে।

জানা গেছে, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সারাদেশে আইসিটি শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োজনীয় অবকাঠামো স্থাপনের জন্য আইসিটির নিত্যনতুন প্রযুক্তি প্রয়োগের মাধ্যমের মানবসম্পদ উন্নয়ন উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পটি গত বছর জুলাই মাসে একনেকে পাস হয়।

এ ডিজিটাল ল্যাবের প্রতিটিতে একটি ল্যাপটপ, একটি ওয়েব ক্যামেরা, রাউটার, নেটওয়ার্ক সুইচ, একটি টেবিল (ইন্সট্রাক্টর) একটি চেয়ার (ইনস্টাক্টর), ১৬টি টেবিল ও ৩২টি চেয়ার থাকবে।

সভায় গণপূর্ত অধিদপ্তরের ‘অফিসার্স ক্লাব, ঢাকা এর ক্যাম্পাসে বহুতল ভবন নির্মাণ’ প্রকল্পের দুটি প্যাকেজের পূর্ত কাজের জন্য পদ্মা অ্যাসোসিয়েট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স কাছ থেকে ১৬৪ কোটি ১৪ লাখ ১৯ হাজার ৮৪৮ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close