ডায়াবেটিস থেকে চিরতরে মুক্তি দেবে কাঁচা টমেটো!

ডায়াবেটিস থেকে চিরতরে মুক্তি দেবে কাঁচা টমেটো!

টমেটো সব মৌসমেই কম বেশি পাওয়া যায়। তবে কাঁচা টমেটো শীত ছাড়া পাওয়া একটু বেশি কষ্টকর। জানেন কি, কাঁচা টমেটো পুষ্টিগুণে পরিপূর্ণ। তবে দেখা যায়, সবাই পাকা টমেটো বেশি বেশি কিনলেও কাঁচা টমেটোর দিকে নজর যায় খুব কমই।

কাঁচা টমেটোর প্রচুর স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে জানলে খেতে একদমই ভুল করবেন না। চলুন তবে জেনে নেয়া যাক কাঁচা টমেটোর গুণাগুণ সম্পর্কে-ডায়াবেটিস এর প্রকোপ কমেঃ রক্তে শর্করার মাত্রা কে নিয়ন্ত্রণে রেখে টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিসকে নিয়ন্ত্রনে রাখতে টমেটোর কোন বিকল্প হয় না বললেই চলে। আসলে এতে উপস্থিত ফাইবারে এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আরো পড়ুনঃ পেঁপের বীজ থেকেও পাওয়া যাবে উপকার!ক্যান্সার প্রতিরোধকঃ একাধিক গবেষণায় দেখা গেছে টমেটোতে থাকা লাইকোপেন প্রোস্টেট,কলোরেক্টাল ও স্টমাক ক্যানসার রোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

হাড় মজবুতঃ ক্যালসিয়াম ও ভিটামিন কে সমৃদ্ধ হওয়ার কারণে হাড়ের স্বাস্থ্য উন্নতিতে টমেটোর কোন বিকল্প হয় না বললেই চলে। তাইতো বুড়ো বয়সে অস্টিওপোরেসিস এর মত রোগের হাতথেকে বাঁচতে এখন থেকে টমেটো খাওয়া শুরু করুন। দেখবেন উপকার পাবেন।

অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি দূরঃ কখনো খাবারের সঙ্গে তো কখনো অন্য ভাবে আমাদের শরীরে টক্সিক উপাদানের প্রবেশ ঘটে।এর ক্ষতিকারক উপাদান গুলো যাতে শরীরের কোন ক্ষতি না করতে পারে সেদিকে খেয়াল রাখে অ্যান্টিঅক্সিডেন্ট।

হার্টের কর্মক্ষমতা বাড়ায়ঃ টমেটো উপস্থিত ভিটামিন বি ও পটাশিয়াম,শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।সেইসঙ্গে রক্তচাপকে স্বাভাবিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।

দৃষ্টিশক্তির উন্নতি ঘটেঃ টমেটোয় উপস্থিত লাইকোপেন,লুটেন এবং বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তির উন্নতি ঘটানো পাশাপাশি ছানির মত রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close