ডিম বর্জন করুন, স্ট্রোক থেকে বাঁচতে যা খাবেন

ডিম বর্জন করুন, স্ট্রোক থেকে বাঁচতে যা খাবেন

হার্ট অ্যাটাক থেকে বাঁচতে খান ফল। শুধু ফলই নয়, ইস্কোমিক স্ট্রোক ও হেমোরোজিক স্ট্রোক থেকে রেহাই পেতে গবেষকদের পরামর্শ, যত বেশি সম্ভব ফল, শাকসব্জি, দুধ ও দই জাতীয় খাবার খাওয়া যায় তা হৃদপিণ্ডের জন্য ততই মঙ্গল। ডেনমার্ক, জার্মানি, গ্রিস, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন ও ব্রিটেন, ইউরোপের ৯টি দেশের ৪ লাখ ১৮ হাজার মানুষের ওপর এক গবেষণা চালিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

সেখানেই উঠে এসেছে এই তথ্য। মস্তিষ্কে রক্তের স্বাভাবিক সঞ্চালনা বাধাপ্রাপ্ত হলে ইস্কোমিক স্ট্রোকের সম্ভাবনা বাড়ে। অন্যদিকে মস্তিষ্কে রক্তক্ষরণের মতো ঘটনা ঘটলে হেমোরোজিক স্ট্রোকের আশঙ্কা বেড়ে যায়। এই দুই ক্ষেত্রেই গবেষকদের একটাই পরামর্শ, নিয়মিত ফল, শাকসব্জি এবং দুগ্ধ জাতীয় খাবার খাওয়া।

গবেষকরা এও জানিয়েছেন, অত্যধিক পরিমাণ ডিম খেলে হেমোরোজিক স্ট্রোকের আশঙ্কা বেড়ে যায়। সেক্ষেত্রে বেশি ডিম না খাওয়ার কথাই বলছেনঅক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।ওই গবেষণায় বলা হয়,প্রতিনিয়ত ১০ গ্রাম বা তার বেশি ফল, শাকসব্জি, বাদামের মতো খাবার খেলে ২৩ শতাংশ পর্যন্ত ইস্কোমিক স্ট্রোকের আশঙ্কা কমে যায়। অন্যদিকে প্রতিদিন ২০ গ্রামের মতো ডিম খেলে ২৫ শতাংশ পর্যন্ত স্ট্রোকের আশঙ্কা বেড়ে যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close