অনলাইন পরীক্ষা পদ্ধতি নির্ধারণ করছে জাবি

অনলাইন পরীক্ষা পদ্ধতি নির্ধারণ করছে জাবি

করোনায় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় স্থবির হয়ে পড়েছে শিক্ষা কার্যক্রম। এতে করে তৈরি হচ্ছে দীর্ঘ সেশনজট। সেশনজট কমানোর লক্ষ্যে অনলাইনে পরীক্ষা নেয়ার পদ্ধতি নির্ধারণ করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। অ্যাসাইনমেন্ট, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে অনলাইনে চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সুপারিশ করেছে জাবি অ্যাকাডেমিক কাউন্সিল।

শুক্রবার (২৮ মে) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নূরুল আলম এ তথ্য নিশ্চিত করেন।বৃহস্পতিবার (২৭ মে) অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে অনলাইনে পরীক্ষা গ্রহণের জন্য পদ্ধতিগুলো নির্ধারণ করা হয়।

অধ্যাপক ড. নূরুল আলম বলেন, পরীক্ষার জন্য গঠিত বিশ্ববিদ্যালয়ের টেকনিক্যাল কমিটি কাউন্সিলের সুপারিশ করা এ পদ্ধতি পর্যালোচনা করে তা সংশোধন করতে পারবে। পরে তারা এটি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের পরবর্তী সভায় পাঠাবে। সিন্ডিকেটের অনুমোদন পাওয়ার পর এটি কার্যকর হবে।

অ্যাকাডেমিক কাউন্সিলের সুপারিশ হলো, অনলাইনে চূড়ান্ত পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে ১০ নম্বরের অ্যাসাইনমেন্ট, ১০ নম্বরের লিখিত পরীক্ষা ও ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা নেয়া হবে। এটি পূর্ণ কোর্সের ক্ষেত্রে ৭০ নম্বর ও হাফ কোর্সের ৩৫ নম্বরের সমান হবে।

৫০ নম্বরের ওই পরীক্ষায় প্রাপ্ত নম্বর ১.৪ দিয়ে গুণ করে পূর্ণ কোর্সের মূল্যায়ণ করা হবে। এদিকে হাফ কোর্সের ক্ষেত্রে প্রাপ্ত নম্বর ১.৪ দিয়ে গুণ করে তার অর্ধেক নম্বর গণনা করা হবে।

এছাড়া পূর্ণ কোর্সে ১০ নম্বরের ক্লাস উপস্থিতি ও অনুশীলনী পরীক্ষার ২০ নম্বর যোগ হবে। হাফ কোর্সের ক্ষেত্রে ৫ নম্বরের উপস্থিতি ও অনুশীলনী পরীক্ষার ১০ নম্বর যোগ করা হবে।এরআগে বিশ্ববিদ্যালয়ের ৪৫ তম ব্যাচের স্নাতক (সম্মান) চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেয়া হয়েছিল।

এবারও সেভাবে ব্যাচ অনুযায়ী পরীক্ষা নেয়া হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, এবার ব্যাচ অনুযায়ী পরীক্ষার নেয়ার ব্যাপারে আলোচনা হয়নি। বিভাগগুলো তাদের পছন্দমতো ব্যাচের পরীক্ষা নিতে পারবে।আগামী জুন মাসেই পরীক্ষা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপা

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close