ইসরায়েলের জন্য সৌদির আকাশ পথ বন্ধ

ইসরায়েলের জন্য সৌদির আকাশ পথ বন্ধ

ইসরাইলের যে কোনো প্রকারের বিমান সৌদির আকাশে প্রবেশ করতে পারবে না।। গত মঙ্গলবার (২৫ মে) ইসরাইলের জন্য আকাশ পথ বন্ধের এই সিধান্ত নেয় সৌদি সরকার। এর ফলে দুবাইয়ের উদ্দেশ্যে রওয়ানা হওয়ার আগে বেন গুরিয়ান বিমানবন্দরে ইসরায়েলি এয়ারলাইন্সের একটি ফ্লাইট পাঁচ ঘণ্টা

বিলম্বিত হয়।ইসরায়েলি বিমানটি স্থানীয় সময় সকাল ৯টায় উড্ডয়নের কথা ছিল। তবে সৌদি আরব আকাশ সীমা ব্যবহারের জন্য প্রয়োজনীয় অনুমতি দিতে অস্বীকৃতি জানায়।এর আগে গত নভেম্বরে, সৌদি আরব ইসরায়েলি বিমানকে দুবাই যাওয়ার পথে তার আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়।

সৌদি আরবের পরিবর্তে অন্য কোনও রুট বেছে নেওয়া হলে ইসরায়েল থেকে তিন ঘণ্টার পরিবর্তে দুবাই পৌঁছাতে আট ঘণ্টার বেশি সময় লাগে।ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট আব্রাহাম অ্যাকর্ডে সই হওয়ার পরপরই শুরু হয়েছিল। ওই চুক্তির কারণে ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়ে ওঠে।

পরে মরক্কো এবং সুদানের পাশাপাশি বাহরাইনও ওই চুক্তিতে শামিল হয়।ইসরায়েলের সঙ্গে গত বছরের ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাত, মরক্কো, সুদান এবং বাহরাইন আব্রাহাম সমঝোতা সই হয়েছিল। তবে এই চুক্তিতে সৌদি আরব শামিল হয়নি।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!
Close
Close