গর্ভাবস্থায় চকলেট খেলে কী হয়?

গর্ভাবস্থায় চকলেট খেলে কী হয়?

চকলেট পছন্দ করেন না এমন মানুষ পাওয়া দুষ্কর। তবে গর্ভাবস্থায় চকলেট খায়ো নিয়ে মায়েরা বাড়তি চিন্তা করেন। এদিকে এক গবেষণায় দেখা গেছে, গর্ভাবস্থায় যারা চকলেট খান তাদের শরীরে প্ল্যাসেন্টা ও ভ্রুণ স্বাভাবিকভাবে বেড়ে ওঠে।

সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে গর্ভাবস্থায় মায়েদের চকলেট খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। চলুন জেনে আসা যাক অন্তঃসত্ত্বা মায়েরা চকলেট খেলে গর্ভস্থ সন্তানের কী উপকার হতে পারে- গর্ভের শিশু সুস্থভাবে বেড়ে উঠবে ফিনল্যান্ডের এক গবেষণায় দেখা গেছে,

গর্ভাবস্থায় মায়েরা চকলেট খেলে শিশু নিরাপদ ও সুরক্ষিত থাকে। গর্ভে শিশু সুস্থভাবে বেড়ে ওঠে। শিশুর ভ্রুণের ঠিকমতো বিকাশ হয়। ক্লান্তি দূর করে অন্তঃসত্ত্বা মায়েরা অতিরিক্ত চিন্তার মধ্যে থাকেন।

যা শিশুর জন্য কল্যাণকর নয়। গবেষণায় দেখা গেছে, যে মায়েরা চকলেট খান তাদের শিশু নিরাপদে বেড়ে ওঠে। ওজন নিয়ন্ত্রণ করে চকলেট খেলে ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব। হ্যাঁ ঠিক শুনেছেন। চিকিৎসকরা অন্তঃসত্ত্বা মায়েদের চকলেট খাওয়ার পরামর্শ দেন।

এতে মা ও শিশুর ওজন নিয়ন্ত্রণ করা যায়। তাছাড়া নিয়মিত চকলেট খেলে মায়ের কোলেস্টরল ও ডায়েবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব। ফিনল্যান্ডের গবেষকরা জানিয়েছেন, গর্ভাবস্থায় চকলেট খেলে মা ও শিশুর স্বাস্থ্য নিরাপদ থাকে।

ভ্রুণের বিকাশ হয় গর্ভস্থ শিশুর ভ্রুণের বিকাশের জন্য অনেক মা চকলেট খান। গবেষকরা জানান, গর্ভাবস্থায় মায়েরা চকলেট খেলে ভালোভাবে ভ্রুণের বিকাশ হয়। গর্ভস্থ শিশু নিরাপদ থাকে। রেজাউল করিম / একটিভ নিউজ

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close