মালয়েশিয়ায় মুসলিমদের বয়কটের ডাক, বিপাকে কোকাকোলা

মালয়েশিয়ায় মুসলিমদের বয়কটের ডাক, বিপাকে কোকাকোলা

ফিলি’স্তিন-ইস’রায়েল ইস্যুতে মালয়েশিয়ায় সফট ড্রিঙ্কস জায়ান্ট কোকাকোলা বয়কটের ডাক দিয়েছে একটি মু’সলিম গ্রুপ। এরপরই বিপাকে পড়েছে প্রতিষ্ঠানটি। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিশ্বে যেকোনোও ধ’র্মীয় ইস্যুতে তাদের অবস্থান নিরপেক্ষ। খবর ফ্রি মালয়েশিয়া টুডের।

মালয়েশিয়ার পেরসাতুয়ান পেংগুনা ইস’লাম মালয়েশিয়া (পিপিআইএম) এই বয়কটের ডাক দিয়েছে। গাজায় ইস’রায়েলি হা’মলা শুরু হওয়ার পর ইস’রায়েল সংশ্লিষ্টতার কারণে কোকাকোলা বয়কটের ডাক দেয় পিপিআইএম।

এরপর কোকাকোলা মালয়েশিয়া জানিয়েছে, ইস’রায়েল এবং গাজায় চলমান সহিং’সতায় তারা উদ্বিগ্ন। এটা ওই অঞ্চলের কমিউনিটিগুলোর ওপর মা’রাত্মক প্রভাব ফেলছে।

তারা জানায়, ১৯৯৮ সাল থেকে ফিলি’স্তিনে পণ্য বিক্রি করছে কোকাকোলা এবং ওই অঞ্চলে সবচেয়ে বেশি কর্মী থাকা প্রতিষ্ঠানগুলোর একটি তাদের।

সফট ড্রিঙ্কস প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি বলছে, তাদের সব পণ্য ‘মালয়েশিয়ানদের জন্য এবং মালয়েশিয়ানদের দ্বারা’ মালয়েশিয়ায় তৈরি হয়। তাই বয়কটের প্রথম ধাক্কা’টা পড়বে স্থানীয় কর্মীদের ওপর।

উল্লেখ্য, দখল ইস’রায়েলি বাহিনীর হা’মলায় এ পর্যন্ত অন্তত ২৪৪ জন ফিলি’স্তিনি নি’হত হয়েছে। তাদের মধ্যে ৬৩ জন শি’শু রয়েছে। আর আ’হত হয়েছে প্রায় ১৫০০ মানুষ। আর দুই শি’শুসহ ইস’রায়েলে ১২ জন নি’হত হয়েছে। আ’হত হয়েছে প্রায় ৩০০ জন।সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close