যে ধরনের ক্ষে’পণাস্ত্র দিয়ে ই’সরাইলের দফারফা করছে হা’মাস!

যে ধরনের ক্ষে’পণাস্ত্র দিয়ে ই’সরাইলের দফারফা করছে হা’মাস!

আল আ’কসা ম’সজিদে ব’র্বো’চি’ত হা’ম’লার প্রে’ক্ষিতে এই ল’ড়াই শুরু হয়েছে। ই’সরায়ে’লির সে’নাবাহিনী বলেছে, গা’জা থেকে ইস’রায়েলের বিভিন্ন অঞ্চল লক্ষ্য করে এ পর্যন্ত প্রায় দেড় হাজার র’কে’ট নি’ক্ষে’প করা হয়েছে।এতে ছয় ইস’রায়েলি নি’হ’ত হ’য়েছেন এবং আ’হ’ত হ’য়েছেন আ’টজন। বিভিন্ন ধরনের ক্ষে’পণা’স্ত্র ব্য’বহার করে এই হা’ম’লা চা’লাচ্ছে হা’মাস। তাদের ক্ষে’পণা’স্ত্র প্রযুক্তিও বেশ শ’ক্তিশালী। হামাস যে সকল র’কেট ব্যা’বহার করে ইস’রাইলের আ’গ্রা’সনের জ’বাব দেয়।

হেভি ম’র্টার: হামাস বিভিন্ন ধরনের হে’ভি ম’র্টার ব্যাবহার করে থাকে। সাধারণত ৬ মাইল বা ১০কিলোমিটার রেঞ্জের হয় এই হেভি ম’র্টার।কা’সাম র’কেট: তাদের সর্বাধিক ব্যাব’হৃত রকে’ট হচ্ছে কা’সাম র’কেট। এর নির্মাণ ও ডিজাইন করেছে হামাস এর সামরিক উইং লায’য আদ-দ্দিন আল কা’সাম ব্রিগেড। ২০০১ সালে সার্ভিস এ আসা এই র’কে’ট হয়ে উঠেছে হামাসের প্রথম পছন্দ।

এর বিভিন্ন ভে’রিয়েন্ট আছে যা ৫কিলোমিটার থেকে ১৬ কিলোমিটার পর্যন্ত আ’ঘা’ত হা’ন’তে সক্ষম। বেশিরভাগ কা’সাম আ’য়রন ডো’ম এয়ার ডি’ফেন্স সিস্টেম দ্বারা ইন্টার’সেপট হবার পরও ভালো হারে দ’খলদার ই’সরাই’লের ক্ষ’য়ক্ষ’তি করেছে।

গ্রাড র’কে’ট: পুরোনো মডে’লের সো’ভিয়েত রাশিয়ার তৈরি গ্রাড র’কেট ও হা’মাসকে ব্যাবহার করতে দেখা যায়। যা প্রধানত মা’ল্টিপল র’কে’ট লঞ্চার সি’স্টে থেকে নি’ক্ষেপ করার জন্য তৈরি। যেগুলোর রে’ঞ্জ ৩০ মাইল বা ৪৮ কিলোমিটার এর মত হয়ে থাকে।

ফাজর ফা’ইভ : ফাজর ফাইভ নামক ৩৩৩ মিলিমিটার লং রেঞ্জ র’কে’ট ও রয়েছে হামাস এর অ’স্ত্র ভা’ন্ডা’রে। এটিও একটি মা’ল্টিপল র’কেট ল’ঞ্চার সি’স্টেম এর জন্য তৈরি র’কেট। যা অত্যন্ত কার্যকরী ভাবে ব্যাবহৃত হয়ে আসছে। এর রেঞ্জ ৪৫ মাইল বা ৬৮-৭৫ কিলোমিটার এর মত হয়ে থাকে।

এম থ্রই জিরো টু: সি’রিয়ান মেড ৩০২মিলিমিটার খাইবার ১ বা এম থ্রি জি’রো টু হামাস এর ব্যাবহৃত সবচেয়ে লং রেঞ্জ র’কেট। যা চাই’নিজ ডা’ব্লিউ এস ওয়ানের এর কপি। এটি প্রধানত একটি আন’গাইডেড র’কেট।

এর রেঞ্জ ১০০ কিলোমিটার যা হামাসের সর্বোচ্চ রেঞ্জ। ২০০৬ সালে লেবানন যু’দ্ধে হিজ’বু’ল্লাহ এর ব্যা’বহার করে ইস’রাই’ল এর ব্যা’পক ক্ষ’তি সাধন করে।কা’সাম রকে’ট তাদের হা’মাসের প্রযুক্তি ও উৎপাদিত। এছাড়া বে’শিরভাগ র’কে’ট এর উৎস সি’রিয়া, ইরান,হি’জবু’ল্লাহ।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!
Close
Close