স’ন্ত্রাসবাদে অর্থায়ন: জা’র্মানিতে নি’ষিদ্ধ একাধিক ই’সলামপন্থী সংগঠন

স’ন্ত্রাসবাদে অর্থায়ন: জা’র্মানিতে নি’ষিদ্ধ একাধিক ই’সলামপন্থী সংগঠন

স’ন্ত্রাসবাদের অর্থায়নের অভিযোগে জা’র্মানিতে নি’ষিদ্ধ করা হয়েছে ই’সলামপন্থী সংগঠন আনসার ইন্টারন্যাশনাল। একইসঙ্গে এর বেশ কয়েকটি সহযোগী সংগ’ঠনকেও নি’ষিদ্ধ করা হয়েছে। দেশটির স্ব’রাষ্ট্রম’ন্ত্রী হর্স্ট জেহোফার নিজেই এই ঘোষণা দেন। এ খবর দিয়েছে ডয়চে ভেলে।

খবরে বলা হয়, হামাস ও আল-শাবাবের মতো স’ন্ত্রাসী গো’ষ্ঠীগুলোকে অর্থায়ন করছে আনসার ইন্টারন্যাশনাল এমন তথ্য পেয়েছে জা’র্মান গোয়েন্দারা। এ নিয়ে গত বুধবার জা’র্মান স্ব’রাষ্ট্রম’ন্ত্রীর পক্ষ থেকে তার মুখপাত্র স্টিভ অল্টার একটি টুইট বার্তা দেন। এতে তিনি লিখেছেন, আনসার ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা স’ন্ত্রাসবাদে অর্থ সহায়তা দেয়।

স’ন্ত্রাসকে মোকাবেলা করতে হলে অর্থের উৎসমুখ বন্ধ করতে হবে। আনসার ইন্টারন্যাশাল সি’রিয়ার আল নু’সরা ফ্রন্ট, ফি’লিস্তিনের হা’মাস এবং সো’মালিয়ার আল-শা’বাবের স’ন্ত্রাসী কর্ম কা’ণ্ডে অর্থায়ন করে বলে অভিযোগ রয়েছে। হামাস ইউরোপীয় ইউনিয়নে কালো তালিকাভুক্ত সংগঠন।

আনসার ইন্টারন্যাশনাল ও তার সহযোগী সংগ’ঠন গুলোকে নি’ষিদ্ধ করার আগে বুধবার জা’র্মানির রাইনলান্ড-পালাটিনেট, বাডেন-ভ্যুর্টেনবার্গ, বাভারিয়ান, বার্লিন, ব্রান্ডেনবুর্গ, হামবুর্গ, নর্থ রাইন-ভেস্টফালিয়া, লোয়ার সাক্সনি, শ্লেসভিগ-হোলস্টাই এবং হেসে রাজ্যে বড় অভিযান চালায় পুলিশ।

এসব অভিযানে প্রায় ৯০ জনকে গ্রে’প্তার করা হয়। গ্রে’প্তার হওয়াদের মধ্যে আছে আনসার ইন্টারন্যাশনাল ও তার সহায়তায় নানাভাবে কর্মরত আনিস বেন-হাতিরা ফাউন্ডেশন, দ্য সোমালি কমিটি ফর ইনফর্মেশন অ্যান্ড অ্যাডভাইস ইন ডার্মশ্টাড, উম্মা শপ এবং বেটার ওয়ার্ল্ড অ্যাপিল-এর কর্মীরা।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!
Close
Close