৭ দিনেই দূ’র হবে পে’টের চর্বি, রইল পুরো পদ্ধতি !

৭ দিনেই দূ’র হবে পে’টের চর্বি, রইল পুরো পদ্ধতি !

ম’হামা’রি করো’না য় লকডাউন হওয়ায় বাড়ি বসে ভালো মন্দ খাবার খেয়ে মেদ বেড়েছে অনেকেরই। পছন্দের পোশাক ট্রায়াল দিতে গিয়ে দেখা যাচ্ছে কিছুতেই তা গায়ে আঁটছে না। ভালো জামা পরলে পে’টের মেদেরজন্য যেমন বাজে লাগে, তেমনই অনেক পোশাক শুধুমাত্র পে’টে এসেই আ’টকে যায়।

এই খা’রাপ লা’গা থেকে মু’ক্তি পেতে চান, কিন্তু কিভাবে চর্বি দূ’র করবেন তা জা’নেন না অনেকেই। কিছু ঘরোয়া টিপস মেনে চললেই ৭ দিনে তলপে’টের চর্বি গায়েব।আসুন জে’নে নেই কী সেই টিপস-রাতে ঘুমাতেযাওয়ার সময় বা সকালে খালিপে’টে কাঁচা রসুনের কয়েকটা কোয়া চিবিয়ে নিন।

রসুন খাওয়ার পর ১ গ্লাস হালকা গরম পানিতে অর্ধেক পাতিলেবুর রস মিশিয়ে খান। লবণ দেবেন না। মধু মেশাতে পারেন, কিন্তু চিনি নয়। এই পানীয় বিপাক প্রক্রিয়া বাড়িয়ে তলপে’টের মেদ কমায়। সাদা ভাত ডায়েটথেকে ছেঁটে ফেলুন।

রোজকার খাবারে রাখু’ন লাল চালের ভাত, গমের রুটি, ওটস-এর রুটি বা ওটস।ঝাল খাবার খান। তবে, তেলে-ঝোলে-অম্বলে নয়। রান্নায় ঝাল-এর স্বাদ আসবে দারচিনি, আদা, গোলমরিচ এবং কাঁচালঙ্কা থেকে। এই সমস্ত মশলা স্বা’স্থ্যকর।

এগুলো শ’রীরের ইনসুলিন সরবরাহ বাড়ায় এবং র’ক্তের সুগার লেভেল কমাতে সাহায্য করে। ফলে চর্বি কমে অনেক দ্রুত। ডায়াবেটিস রো’গীদের জন্যও এই ধ’রনের খাবার উপকারি।৭ দিন মাংস, মাছ, ডিম, দুধ খাবেন না।

মাছ যদি একান্তই খেতে চান, চামড়া ফে’লে খান।প্রতিদিন সকাল ও বিকেলে ফল ও সবজি খান। পানি রয়েছে এমন ফল বাছাই করুন। এতে শ’রীরে অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন-এর ঘাটতি পূরণ হবে।

প্রচুর পরিমাণে পানি খান যা শ’রীরের বি’পাকের হার বাড়ানোর পাশাপাশি শ’রীরের বিষাক্ত উপাদান বা টক্সিন দূ’র করে।চিনি জাতীয় খাবার থেকে দূ’রে থাকুন। এছাড়া মিষ্টি জাতীয় খাবার যেমন চকোলেট, আইসক্রিম ও সবরকমের মিষ্টিকেও ৭ দিনের জন্য বিদায় দিন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close