চাকরির পরীক্ষায় গণিতে ভালো করতে ৭ টি কার্যকরী টিপস!

চাকরির পরীক্ষায় গণিতে ভালো করতে ৭ টি কার্যকরী টিপস!

১. যেকোনো চ্যাপ্টার শুরু করার আগে অবশ্যই প্রাথমিক যেই আলোচনা গুলো আছে সেই আলোচনা গুলো ভালোভাবে পড়তে হবে। ধরুন আপনি সূচকের অংক করবেন, আগে ব্যাসিক অপারেশন গুলো সম্পর্কে সম্যক একটা ধারণা নিতে হবে, তা না হলে পরবর্তী প্র্যাকটিস গুলো ঠিকভাবে করতে পারবেন না।

২. বিগত সালের প্রশ্ন যেগুলো এসেছে সেগুলো সলভ করার চেষ্টা করতে হবে এবং বেসিক অপারেশন যেগুলো আপনি পড়েছেন সেগুলো এপ্লাই করে কিভাবে সমাধান করা যায় সেই বিষয়টা শিখতে হবে। শুরুতেই শর্টকাট অংক করা যাবে না, ডিটেলস ম্যাথ করতে হবে বুঝতে হবে দেন শর্টকাট শিখতে হবে।

প্রথম প্রথম ম্যাথ গুলো করতে অনেক সময় লাগবে কিন্তু ধীরে ধীরে প্র্যাকটিস করার পর আপনার আসল দক্ষতা টা চলে আসব।।৩. সাধারণত আমরা পরীক্ষার জন্য কমন পড়বে এই টেন্ডেন্সি নিয়ে অংক করি কিন্তু এটা ভুল ধারণা। অনেকেই ক্লাস সিক্স, সেভেন, এইট এর মতন সাজেশন ভিত্তিক পড়তে চায় ।

কিন্তু এটা ঠিক নয়।কেননা আপনাকে সেইম ম্যাথ বার বার করতে হবে তাহলেই আসল দক্ষতা চলে আসবে।এই জন্যই বলা হয় Repetition is the key to mastery৪. কোন একটা দক্ষতা অর্জন করার জন্য আপনাকে প্রথমেই বেসিক অপারেশন গুলো ভালো ভাবে ফলো করতে হবে এবং একটা 100 দিনের পরিকল্পনা গ্রহণ করতে হবে, প্রতিদিন সেই পরিকল্পনাগুলো ধীরে ধীরে বাস্তবায়ন করতে হবে এবং কোন অবস্থাতে ধৈর্য হারা হওয়া যাবে না।

৫. মানুষ মনে মনে অনেক কিছুই ভাববে কিন্তু আপনি আপনার সম্পর্কে কি ভবেন সেটাই অনেক গুরুত্বপূর্ণ। তাই ম্যাথের প্র্যাকটিসটা প্রতিদিন করতে হবে। প্রতিদিন প্র্যাকটিস না করলে আপনি ভুলে যাবেন এবং হতাশা দিন দিন বাড়বে। তাই নিয়মিত প্র্যাকটিস করুন

৬. নির্দিষ্ট প্ল্যানমাফিক চলা অর্থাৎ আপনি যখন একটা অংক করবেন বা একটা চ্যাপ্টার শেষ করবেন অবশ্যই আপনার প্ল্যান থাকবে কত দিনের মধ্যে শেষ করবেন। সেটা যেন এমন না হয় যে একটা চ্যাপ্টার একমাসব্যাপী করছেন।

এমনভাবে প্ল্যান সেট করুন যাতে করে নির্দিষ্ট টাইম এর মধ্যে জিনিসগুলোকে শেষ করতে পারে।।৭. গ্রুপ স্টাডি খুব ভালো কাজে দেয় । আপনি যদি সমমনা কাউকে পেয়ে যান এবং কয়েকজন মিলে প্র্যাকটিস করেন তাহলে এটা খুব বেশি কার্যকরী হবে।সবার জন্য শুভকামনা রইল। Written by: শাহরিয়ার জুয়েল

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close