প্রচণ্ড গরমে একাধিকবার গোসল করলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে

প্রচণ্ড গরমে একাধিকবার গোসল করলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে

গরমে প্রান যায় যায় অবস্থা আমাদের। করোনাকালে যারা কাজে বের হচ্ছেন তাদের সকল এই কাজ থেকে এসে আরেকবার গোসল করতে হয়। সারাদিনের দৌড়ঝাঁপ এরপর শান্তির ঘুম এনে দেয় গোসল। অনেকের দিনে ৩-৪ বার গোসল করছে। কিন্তু এই গোসলের রয়েছে কিছু নিয়ম।

সেগুলি না মানলেই হবে শরীর অসুস্থ। আবার এই নিয়ম গুলি তে আপনি পাবেন শান্তির গোসল এর সুফল।অনেকক্ষণ ধরে গোসল নয়ঃ গরমের ক্লান্তি দূর করতে অনেকেই অনেকক্ষণ ধরে গোসল করেন। এই বিশেষ অভ্যাসটি শরীরের জন্য খারাপ বলে জানাচ্ছেন চিকিৎসকরা। বেশি সময় ধরে গোসল করলে একজিমার মত চর্ম রোগের শিকার হতে পারেন আপনি।

গরম কাল হোক বা শীতকাল, গোসল কখনোই ১০ মিনিটের বেশি করা উচিত নয় কারোই। অনেকক্ষণ ধরে যেমন গোসল করা উচিত নয়, তেমনি বারবার গোসল করাও ভুল বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। দিনে ১-২ বারের বেশি গোসল করবেন না।

স্টিম বাথ নয়ঃ ২ গরমের ক্লান্তি কাটাতে অনেকেই স্টিম বাথ নেন। বেশি গরম পানির ত্বক থেকে ন্যাচারাল অয়েল শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। হালকা গরম পানি বা ঠাণ্ডা পানিতে গোসল করুন।গোসলের সময় বেশি সাবান নয়ঃ বেশি ঘাম হয় বলে বা খুব দুর্গন্ধ হয় বলে তা দূর করতে অনেকেই বেশি সাবান মাখানো গোসলের সময়।

বিশেষজ্ঞরা সবসময়ই অতিরিক্ত সাবান মাখতে বারণ করেন কারণ অতিরিক্ত সাবান ত্বক থেকে ন্যাচারাল অয়েল শুষে নিতে পারে। এর ফলে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে যেকোনো সময়ই।ঘুমোতে যাওয়ার আগে একবার গোসল করুনঃ প্রতিদিন দিনের বেলা গোসল করার বদলে রাতে ঘুমোতে যাওয়ার আগে একবার গোসল করুন। এতে ক্লান্তি দূর হবে, শরীরের আদ্রতা যেমন বজায় থাকবে, তেমনি ঘুমের জন্য খুব ভালো ফল দিতে পারে। ফলে শরীর থাকবে একেবারে ফিট।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close