ফেইসবুকের ‘বাড়তি সুবিধা হারাচ্ছেন’ রাজনীতিবিদেরা

ফেইসবুকের ‘বাড়তি সুবিধা হারাচ্ছেন’ রাজনীতিবিদেরা

রাজনীতিবিদেরা কনটেন্ট প্রকাশের ক্ষেত্রে ফেসবুক থেকে কিছুটা ছাড় পেতেন। তবে এই ‘খাতির’ থেকে সরে আসছে প্রতিষ্ঠানটি। অন্যান্য ব্যবহারকারীদের মতোই কনটেন্ট প্রকাশের আগে যাচাই-বাছাই করা হবে।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে বড় ধরনের নীতির পরিবর্তনের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম দ্য ভার্জ।

প্রতিবেদনে ফেসবুকের দুই কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে দ্য ভার্জ জানিয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার পর অন্য রাজনীতিবিদদের ক্ষেত্রে একই নিয়ম করার চাপ আসে কোম্পানিটির ওপর।

তবে দ্য ভার্জে প্রকাশিত এই প্রতিবেদনের বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি ফেসবুকের মুখপাত্র।

ফেসবুকের বর্তমান নীতিমালা অনুযায়ী সহিংসতা ছড়ায় এমন যেকোনো কনটেন্ট দ্রুত রিভিউ করা হয়। সংবাদমাধ্যম পেজের ক্ষেত্রে আরও কঠিন হয়েছে শর্ত। রক্ত, লাশের ছবি ব্লার করে দিলেও ফেইসবুক নোটিফিকেশন পাঠাচ্ছে। কোনো ক্ষেত্রে পেজ বন্ধ করে দিচ্ছে। কিন্তু রাজনীতিবিদদের ক্ষেত্রে এত কড়াকড়ি নেই। তাদের পোস্টগুলো সরাসরি ফ্যাক্ট-চেকারদের কাছে পাঠানো হয় না।

তবে ফেসবুক শুক্রবার নাগাদ প্রতিষ্ঠানের স্বাধীন পর্যালোচনা পর্ষদের সুপারিশের ভিত্তিতে পদক্ষেপ নিতে পারে। সুপারিশে বলা হয়, একই ধরনের নিয়ম সব ব্যবহারকারীর জন্য প্রযোজ্য হওয়া উচিত। তবে সর্বনাশ ঘটানোর ক্ষেত্রে রাষ্ট্রপ্রধান এবং সরকারি কর্মকর্তাদের ক্ষমতা যে বেশি থাকে, সেটাও তারা উল্লেখ করেছেন।ডেইলি বাংলাদেশ/এনকে

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!
Close
Close