বিহারের মাটিতে ফলছে পৃথিবীর সবচেয়ে দামি সবজি, যার প্রতি কেজির দাম ৮২ হাজার টাকা!

বিহারের মাটিতে ফলছে পৃথিবীর সবচেয়ে দামি সবজি, যার প্রতি কেজির দাম ৮২ হাজার টাকা!

শরীরকে সুস্থ ও সতেজ রাখতে ভালো খাবার ও শাক সবজি খেতে হবেই। আর শরীরের কিছু বিশেষ চাহিদা পূরণ করতে শাক সবজির কোনো বিকল্প নেই। তবে এবার যে সবজির কথা বলতে যাচ্ছি তা কোনো সাধারণ সবজি নয়।

বিহারেরআওরঙ্গবাদ জেলায় চাষ হয় এই বিশেষ সবজির। যার দাম শুনে হয়তো চোখ কপালে উঠলেও উঠতে পারে। সবজিটির প্রতি কেজির দাম হল ৮২ হাজার টাকা, হ্যাঁ ঠিকই শুনেছেন ৮২০০০ টাকা।

এটিই পৃথিবীর সবচাইতে দামি সবজি। এই সবজিটির নাম হল হপ শুটস (Hop Shoots) বিদেশে এই সবজিটির ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ প্রজাতির এই সবজিটি নানা ধরণের ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। যেমন টিবি রোগের প্রতিষেধক হিসাবে ব্যবহৃত হয় এই সবজি। এছাড়াও আন্টিবায়োটিক তৈরী হয় এটির থেকে। এই গাছের ফুল ফুল বিয়ার শিল্পে ব্যবহৃত হয়, এমনকি গাছের কিছু অংশ বিশেষ ধরণের চাটনি তৈরিতেও ব্যবহার হয়।
আরো পড়ুন: আজ ফের কমল সোনার দাম,

জেনে নিন আজকের দাম পৃথিবীর অনেক দেশেই এই গাছের বেশ চাহিদা রয়েছে, যেমন – জার্মানি, ব্রিটেন ও ইউরোপীয় দেশগুলিতে। আর গোটা ভারতে শুধু মাত্র বিহারের অমরেশ কুমার সিং নামের চাষী একই এই সবজির চাষ করছেন। তিনি বিহারের ঔরঙ্গাবাদের নবীনগর ব্লকের করমদিহ গ্রামের বাসিন্দা। অমরেশ তাঁর ৫ কাটা জমিতে এই সবজির চাষ করছেন।

আমারদেশের থেকে জানা গিয়েছে, তিনি বারাণসীর ভারতীয় উদ্ভিজ্জ গবেষণা ইনস্টিটিউটের কৃষিবিজ্ঞানী ডঃ লালের থেকেই প্রশিক্ষণ নিয়ে এই চাষ শুরু করেছেন। গোটা চাষের বিষয়টি ডঃ লালের তত্ত্বাবধানেই রয়েছে। বিগত দুই মাস আগে তিনি এই চাষ শুরু করেছেন।

বর্তমানে ভারতবর্ষে এই সবজির চাষ নিয়ে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা চলছে। ভারতীয় আবহাওয়াতে কিভাবে এই গাছের চাষ সম্ভব তা নিয়ে গবেষণা চলছে। আর এবার বিহারের অমরেশের জমিতেই সেই প্রচেষ্টা করা হচ্ছে। আশা করা হচ্ছে যে পৃথিবীর সবচেয়ে দামি এই সবজি চাষে সফলতা মিলবে। তাহলে চাষিরাও আর্থিকভাবে স্বচ্ছল হতে পারবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!
Close
Close