যা খেলে ৭০ বছরেও বু’ড়া হবেন না ১০ নাম্বারটা সবসময় খাবেন তাহলে জী’বনেও বু’ড়া হবেন না

যা খেলে ৭০ বছরেও বু’ড়া হবেন না, ১০ নাম্বারটা সবসময় খাবেন তাহলে জী’বনেও বু’ড়া হবেন না

বুড়ো ‘হতে চায় না এমন মানুষের সংখ্যা নেহাতই কম নয়। পরিমিত ও নিয়ন্ত্রিত খাবার (food) আপনাকে সব সময় তরুন সতেজ রাখতে পারে। এমন কিছু খাবার (food) সম্প’র্কে আলোচনা করা হল,যা খাওয়া শুরু করলে ত্বকের ব’য়স তো কমবেই,সেই স’ঙ্গে জিনের এমন কিছু পরিবর্তন ‘হতে শুরু করবে যে তার প্রভাবে শ’রীরেরও ব’য়স কমবে চোখে পরার মতো।

এই খাবারগু’লি (food) খেলে কিন্তু বাস্তবিকই ব’য়স ধরে রাখা সম্ভব। কথাটা শুনে বিশ্বা’স হচ্ছে না নিশ্চয়? ভাবছেন খাবারের স’ঙ্গে ব’য়সের কী সম্প’র্ক, তাই তো!আসলে বেশ কিছু খবরে খাবারে(food) এমন কিছুউপাদান রয়েছে, যেমন ধরুন নিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা ব’য়স তো কমায়, সেই স’ঙ্গে শ’রীরকেও চা’ঙ্গা রাখে। শুধু তাই নয়, একাধিক মা’রণ রোগকে ধারে কাছে ঘেঁষতে দেয় না। ফলে আয়ু বাড়তে সময় লাগে না।

১. দই: বেশ কিছু গবে’ষণায় দেখা গেছে প্রতিদিন দই খাওয়া শুরু করলে দে’হের ভে’তরে প্রোটিনের ঘাটতি দূর হয়, সেই স’ঙ্গে উপকারি ব্যাকটেরিয়ার মাত্রা বাড়তে শুরু করে।সেই স’ঙ্গে রাইবোফ্লবিন, ফসফরাস, ক্যালসিয়াম এবং ভিটামিন বি১২এর মাত্রাও বাড়তে থাকে, যার প্রভাবে শ’রীরের ব’য়স (age) কমে চোখে পরার মতো। সেই স’ঙ্গে একাধিক রোগের খপ্পরে পরার আ’শঙ্কাও হ্রাস পায়।আরো পড়ুন যে ৫ কারণে মে’য়েদের বেশি আ’কর্ষণীয় মনে হয়

২. অলিভ অয়েল: অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি মনোসেচুরেটেড ফ্য়াটে ভরপুর এই তেলটি (oil) ক্যা’ন্সার প্রতিরোধ করার পাশাপাশি ব’য়সজনিত নানা অসুবিধা কমাতেও দারুন কাজে আসে।৩. জাম: এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণেঅ্যান্টি-অক্সিডেন্ট ,যা ব’য়স (age) বাড়ার গতিকে আট’কায়। শুধু তাই নয়, ক্র্য়ানবেরি, স্ট্রবেরি এবং অবশ্য়ই ব্লেক বেরি শ’রীরের সার্বিক গঠনের উন্নতি ঘটাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

তাই প্রতিদিন যদি এই ফলটা খাওয়া যায়, তাহলে শ’রীরের ভাঙন রোধ হয়। ফলে স্বাভাবিকভাবেই শ’রীর এবং ত্বকের সৌন্দর্য বাড়তে শুরু করে।৪.বাদাম: শ’রীরকে ভাল রাখতে উপকারি ফ্য়াটেরও প্রয়োজন পরে।তাই প্রতিদিন বাদাম খান মুঠো ভরে। এতে উপকারি ফ্য়াটের পাশাপাশি রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান,

যা শ’রীরকে সুস্থ রাখতে দারুন কাজে আসে।৫. সবুজ শাকসবজি:বেশ কিছু গবে’ষণায় দেখা গেছে কপি পাতা এবং পালং শাকে ফাইটোনিউট্রিয়েন্ট নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে,যা সেলের ক্ষয় আট’কে ত্বক এবং শ’রীরে ব’য়স (age) ধরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close