১২টি অনন্য গু’ণে ভরা কালিজিরার ব্যবহার, খাওয়ার নিয়ম এবং সত’র্কতা

১২টি অনন্য গু’ণে ভরা কালিজিরার ব্যবহার, খাওয়ার নিয়ম এবং সত’র্কতা

কালিজিরা পে’টের জন্য ভালো। আছে আরও নানা গুণ। মসলা বা উপকারী ঔষধির কথা উঠলেই কালো কালো এই মিহি দানার নামটা আসে। কালিজিরা সবচেয়ে বেশি কাজে লাগে ওজন কমাতে। যাঁরা সঠিক নিয়মে নিয়মিত কালিজিরা খান, তাঁরা দ্রুত ওজন কমিয়ে ফেলতে পারেন বলেই জা’নানো হয়েছে এনডিটিভি অনলাইনের এক প্র’তিবেদনে। জে’নে নিন কালিজিরার ১২ গুণের কথা:১. নিয়মিত কালোজিরা খেলে দে’হে র’ক্ত সঞ্চালন ঠিকমতো হয়।

এতে করে মস্তিস্কে র’ক্ত সঞ্চালনের বৃ’দ্ধি ঘ’টে; যা আমাদের স্মৃ’তিশ’ক্তি বৃ’দ্ধি ক’রতে সাহায্য করে। যাঁরা অস্থিরতায় ভো’গেন, তাঁদের জন্য কালিজিরা দারুণ উপকারী।২. রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বৃ’দ্ধি করে। নিয়মিত কালোজিরা খেলে শ’রীরের প্রতিটি অ’ঙ্গপ্রত্যঙ্গ সতেজ থাকে। এটি যেকোনো জীবানুর বি’রুদ্ধে প্র’তিরো’ধ গড়ে তুলতে দে’হকে প্র’স্তুত করে তোলে এবং সার্বিকভাবে স্বা’স্থ্যের উন্নতি করে।

৩. র’ক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে। যাঁরা ডায়াবেটিস নি’য়ন্ত্রণে রাখতে চান, তাঁদের জন্য কালিজিরা খুব কা’র্যকর। কালোজিরা ডায়াবেটিসে আক্রা’ন্ত রো’গীদের র’ক্তের গ্লুকোজ কমিয়ে দেয়। ফলে ডায়াবেটিস নি’য়ন্ত্রণে থাকে।৪. কালোজিরা উচ্চ র’ক্তচা’প স্বা’ভাবিক ক’রতে সাহায্য করে। পাশাপাশি র’ক্তে বাজে কোলেস্টেরলের পরিমাণ কমায় এবং উচ্চ র’ক্তচা’প হ্রাস করে শ’রীরে র’ক্তচা’পের স্বা’ভাবিক মাত্রা বজায় রাখে।

৫. কালোজিরা নারী-পুরুষ উভয়ের …. বৃ’দ্ধি করে। প্রতিদিন খাবারের স’ঙ্গে কালোজিরা খেলে পুরুষের …. বৃ’দ্ধি পায়। এটি থেকে মু’ক্তির সম্ভাবনাও তৈরি করে।৬. নিয়মিত কালোজিরা খেলে র’ক্তে ক্ষ’তিকর কোলেস্টেলের পরিমাণ হ্রাস হতে থাকে। ফলে র’ক্তসঞ্চালন প্রক্রিয়া সঠিক ভাবে পরিচালনা ক’রতে হৃৎপিন্ডের কোনো বা’ধার মুখে পড়তে হয় না। তাই হৃদযন্ত্র থাকে সু’স্থ এবং ক’র্মক্ষম।

৭. গেঁটে বাত বা অস্থিসন্ধির ব্য’থা দূ’র ক’রতে কা’র্যকর কালিজিরা। কালোজিরার থেকে তৈরি তেল আমাদের দে’হে বাসা বাঁ’ধা দীর্ঘমেয়াদী রিউমেটিক এবং পিঠে ব্য’থা দূ’র ক’রতেও সাহায্য করে। এছাড়া সাধারণভাবে কালোজিরা খেলেও অনেক উপকার পাওয়া যায়। ৮. যাঁরা মাথাব্য’থায় ভো’গেন, তাঁদের জন্য কালিজিরা উপকারী।৯. কালোজিরার অন্যতম প্রধান গুণ হলো এটি ত্বকের কোমলতা ও লাবন্য বৃ’দ্ধি করে। পাশাপাশি ত্বকের বিভিন্ন রো’গ যেমন ব্রণ দূ’র করে।

১০. কালোজিরা মাথার ত্বকে অতিসূক্ষ র’ক্তনালীগুলোতেও র’ক্ত প্রবাহ বৃ’দ্ধি ক’রতে সাহায্য করে। ফলে চুল তার প্রয়োজনীয় পুষ্টি পেতে শুরু করে। তাই চুল পড়া রো’ধে দারুণ কা’র্যকর।১১. যাঁরা অ্যাজমা বা হাঁপানির স’মস্যায় ভো’গেন, তাঁদের জন্যও উপকারী। প্রতিদিন কালোজিরার ভর্তা খেলে হাঁপানি বা শ্বা’সকষ্টজনিত স’মস্যা উপশম হয়।১২. পাইলস, কোষ্ঠকাঠিন্য, যকৃতের স’মস্যায় বা জন্ডিস থেকে দ্রুত সেরে উঠতে কালিজিরা বেশ দ্রুত কাজে লাগে।

খাবেন কীভাবে: ওজন কমাতে কীভাবে খাবেন, জে’নে নিন। কয়েকটি কালিজিরার দানা নিয়মিত খেলে মেদ ঝরতে শুরু করবে। কালিজিরায় আছে বিশেষ ধ’রনের ফাইবার বা আঁশ, যা অতিরি’ক্ত খাওয়া নি’য়ন্ত্রণে রাখে। খাবারের মধ্যে একটু কালিজিরা মিশিয়ে নিলে স্বাদ যেমন বাড়ে, তেমনি পুষ্টিগুণও বেড়ে যায়।

১. পানি, লেবু ও মধুর স’ঙ্গে : হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে তা আগে খেয়ে ফেলুন। এবার হালকা গরম পানির স’ঙ্গে কয়েকটি কালিজিরার বীজ খেয়ে ফেলুন। শেষে এক চামচ মধু খান। কালিজিরা খাওয়ার আরেকটি পদ্ধতি হচ্ছে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে তাতে কালিজিরার গুঁড়া যোগ করা। তিন-চারটি দানা গুঁড়ো করে লেবু-পানিতে যুক্ত ক’রতে হবে। কারণ, বেশি কালিজিরা যুক্ত করলে হজ’মে গোলমাল হতে পারে।

এরপর ওই পানির মধ্যে এক চামচ মধু মিশিয়ে খেতে পারেন। এতে মেদ কমবে পেশি সুগঠিত হবে।২. লেবু ও কালিজিরা: কিছু কালিজিরা একটি বাটিতে রেখে তার ওপর লেবুর রস চিপে দিন। কালিজিরা ভিজে গেলে তা রোদে শুকিয়ে নিন আবার। দিনে দুবার ৮-১০টি করে কালিজিরার দানা খান।

পে’টের চর্বি কমতে শুরু করবে।. সবজিতে: যখনই কোনো সবজি গ্রিল করবেন, চাটনি বা সালাদ বানাবেন, তখন পুষ্টিগুণের কথা মাথায় রেখে কয়েক দানা কালিজিরা যুক্ত করুন। প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর নি’রাপদ পদ্ধতি এটি।সত’র্কতা: কখনোই বেশি পরিমাণ কালিজিরা একবারে খাবেন না। এতে পিত্ত স’মস্যা হতে পারে। সন্তানসম্ভবা নারীদের ক্ষেত্রেও কালিজিরা খাওয়ার ক্ষেত্রে সত’র্ক থাকতে হবে। কারণ, কালিজিরা শ’রীর অতিরি’ক্ত গরম করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close