জে’নে নিন চোখের ঘা-এর কারণ ও প্রতিকার!

জে’নে নিন চোখের ঘা-এর কারণ ও প্রতিকার! health tips

চোখ এবং এর আশপাশে বহু কারণে ব্য’থা হতে পারে। কোনো কারণে কর্নিয়ার প্রদাহ এবং পরে ঘা তৈরি হওয়াকে কর্নিয়াল আলসার বা কালো রাজার প্রদাহ বলা হয়। চোখে ঘা হওয়ার কারণ: চোখের আঘা’তজনিত কারণে এই রো’গ সবচেয়ে বেশি হয়। দেশে ধান কাটার মৌসুমে ধানের পাতার আঘা’তের কারণে এই রো’গের আ’ক্রমণ বেশি দেখা যায়।

অপুষ্টিজনিত কারণে বিশেষ করে ভিটামিন ‘এ’ এর অভাবে শি’শুদের মধ্যে এ রো’গ বেশি দেখা যায়।যাদের চোখের পাপড়ির গোড়ায় সব সময় অপরি’ষ্কার রাখার জন্য প্রদাহ বা ব্লেফারাইটিস হয়, তাদের চোখে কর্নিয়ার প্রদাহ হতে পারে। নেত্রনালি ব’ন্ধজনিত চোখের পানি পড়া রো’গের কারণেও কালো রাজার প্রদাহ হতে পারে।

রো’গের লক্ষণ: আলোতে চোখ খুলতে না পারা। চোখে প্রচ’ণ্ড ব্য’থা হওয়া। চোখ লাল হয়ে যাওয়া।চোখ থেকে পানি পড়া। চোখের কালো মনিতে সাদা দাগ বা ঘা দেখা যাওয়া ইত্যাদি এই রো’গের লক্ষণ। প্র’তিরো’ধে করণীয়: চোখে কিছু পড়তে পারে বা চোখে আঘা’ত লাগতে পারে এমন পেশায় যারা নিয়োজিত আছেন, তারা কাজ করার সময় চশমা ব্যবহার ক’রতে পারেন। চোখে কোনো কিছু পড়লে, বেশি ঘষাঘষি না করে পরি’ষ্কার পানি দিয়ে চোখ ধুয়ে ফেলা প্রয়োজন।

সর্বদা নিয়মমতো চোখ পরি’ষ্কার রাখা বাঞ্ছনীয়।নেত্রনালির স’মস্যার কারণে পানি পড়া রো’গের চিকিৎ’সা করে নেয়া প্রয়োজন।কোনো ধ’রনের রাসায়নিক পদার্থ যেমন শামুকের পানি, চুনের পানি ইত্যাদি ব্যবহার থেকে দূ’রে থাকতে হবে। এগুলো ব্যবহারের কারণে রো’গ জটিলরূপ ধারণ করে।health tipsডাক্তারের প’রামর্শে কর্নিয়াতে ঘা হওয়ার আগে ওষুধ ব্যবহার প্রয়োজন।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close