তিন ধাপে খুলবে বিশ্ববিদ্যালয়

তিন ধাপে খুলবে বিশ্ববিদ্যালয়

student portal dainikshiksha update news all latest news in bengali today latest news in bengaliআগামী ১৭ অক্টোবর থেকে দেশের সব বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এর আগে ৩০ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাসের ভ্যাকসিন নেয়া নিশ্চিত করতে হবে। এরপর ধাপে ধাপে শিক্ষার্থীদের আবাসিক হলে ও ক্যাম্পাসে নিয়ে আসা হবে।

গতকাল বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের এক ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠক সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় খোলার মূল শর্ত হিসেবে এই পর্যায়ের প্রতিষ্ঠানের সকলের টিকা দেয়া। এটি সম্পন্ন হলেই সশরীরে ক্লাস নেয়া ও আবাসিক হল খোলা যাবে। তার আগে কোনো বিশ্ববিদ্যালয়ে কতজন শিক্ষক-শিক্ষার্থী টিকা নিয়েছেন, কতজন টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন, আর কতজন এক ডোজ নিয়েছেন-এসব তথ্য বিশ্ববিদ্যালয় ও ইউজিসির কাছে লিখিত আকারে জানাতে হবে।

সূত্র জানায়, তিন ধাপে বিশ্ববিদ্যালয় খোলার পরিকল্পনা করা হয়েছে। প্রথম ধাপে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের হল-ক্যাম্পাসে নিয়ে আসা হবে। তাদের ক্লাস-পরীক্ষা সশরীরে নেয়া হবে। এরপর পরিস্থিতি দেখে সেকেন্ড স্টেজে তৃতীয়, দ্বিতীয় ও প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্যাম্পাসে নিয়ে আসা হবে। সবশেষ ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা শেষ করে তাদের ক্যাম্পাসে আনার পরিকল্পনা করা হয়েছে। তবে কোনো বিশ্ববিদ্যালয়ের যদি প্রস্তুতিতে ঘাটতি থাকে তবে তারা পরেও ক্যাম্পাস খুলতে পারবে। এক্ষেত্রে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সচিব ড. ফেরদৌস জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আগামী ১৫ অক্টোবরের পর বিশ্ববিদ্যালয়গুলো খুল দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলের টিকা নিতে হবে। টিকা নেয়ার তথ্য ইউজিসিতে পাঠাতে হবে।

তিনি আরও বলেন, আমরা সব বিশ্ববিদ্যালয় একসাথেই খুলতে চাই। সভাতেও সেরকমই সিদ্ধান্ত হয়েছে। কোনো বিশ্ববিদ্যালয় আগে খোলা হবে আর কোনোটি পরে সেরকম না। তবে চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীরা প্রায়োরিটি পাবে। এরপর ধাপে ধাপে অন্য ইয়ারের শিক্ষার্থীদের ক্যাম্পাসে নিয়ে আসা হবে।

এদিকে ১৮ বছর কিংবা তার অধিক বয়সী শিক্ষার্থীদেত অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। যাদের জাতীয় পরিচয়পত্র আছে তারা এনআইডি দেখিয়েই টিকা নিতে পারবে। আর যাদের এনআইডি নেই তাদের তালিকা বিশ্ববিদ্যালয়গুলোকে পাঠাতে বলা হয়েছে।

শিক্ষক-শিক্ষার্থীদের জন্য আলাদা বুথ: সারাদেশে শিক্ষক-শিক্ষার্থীদের আলাদা বুথে টিকা দেয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দ্রুত সময়ের মধ্যে টিকা কার্যক্রম শেষ করতেই এই উদ্যোগ নেয়ার কথা জানান তিনি।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close