ভারতে সমকামী জুটির জন্য প্রথম ব্যাংকিং সুবিধা চালু

ভারতে সমকামী জুটির জন্য প্রথম ব্যাংকিং সুবিধা চালু

ব্যাংকে জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারবে সমকামী জুটি, আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) এমনই ঘোষণা দিয়েছে ভারতের একটি বেসরকারি ব্যাংক। ব্যাংকের এমন ঘোষণায় সন্তুষ্টি প্রকাশ করেছেন দেশটির সমকামীরা।

এতে একসাথে অ্যাকাউন্ট খোলা গেলে কিছুটা হলেও সামাজিক স্বীকৃতি মিলবে বলে আশা তাদের।আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই ব্যাংকে জয়েন্ট অ্যাকাউন্ট খোলার পাশাপাশি, ফিক্সড ডিপোজিটেরও সুযোগ পাবে সমকামী জুটি।

নমিনি হিসেবেও রাখা যাবে সমকামী সঙ্গীকে। ওই ব্যাংক থেকে করা স্বাস্থ্য বিমাতেও যুক্ত করা যাবে সঙ্গীর নাম। মাত্র ৪ বছর আগেও ভারতে সমকামীতা ছিল আইনগত অপরাধ।

তবে ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর এ সংক্রান্ত ৩৭৭ ধারাকে অপরাধমুক্ত ঘোষণা করেন দেশটির সুপ্রিম কোর্ট। এই রায়ের তিন বছর পূর্তি উপলক্ষেই সমকামীদের জন্য বিশেষ এই উদ্যোগ নিল দেশটির বেসরকারি ব্যাংকটি।

বেসরকারি ব্যাংকটির এমন উদ্যোগ ভবিষ্যতে অন্যান্য ব্যাংকগুলোকে অনুপ্রাণিত করবে বলেও মনে করছে ভারতের সমকামী সম্প্রদায়। ব্যাংকের মতো গুরুত্বপূর্ণ নথিতে একে অপরের নাম যুক্ত করা গেলে আগামীতে সম্পর্কের স্বীকৃতি পাওয়ার পথ সুগম হতে পারে বলে আশা সমকামীদের একাংশের।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close