লক্ষণ দেখে বু’ঝে নিন শরীর আপনাকে ১০টি খারাপ ইঙ্গিত দিচ্ছে

লক্ষণ দেখে বু’ঝে নিন শরীর আপনাকে ১০টি খারাপ ইঙ্গিত দিচ্ছে

দে’হ মাঝে মাঝে কিছু ছোটো ছোটো লক্ষণ এর মাধ্যমে দে’হাভ্যন্তরের স’মস্যার ই’ঙ্গিত দিতে পারে। যেমন সবসময় বরফ কামড়ানো বা লবণাক্ত খাবার খেতে ইচ্ছে করা, হতে পারে আরো বড় স’মস্যা বা দে’হে মিনারেলের অভাবের সংকেত! বিশেষজ্ঞরা বলেন, দে’হে নতুন উদ্ভূত লক্ষণের দিকে মনোযোগী থাকা উচিত, বিশেষ করে তা যদি হ’ঠাৎ দেখা দেয়।

আম’রা `দে’হ‘ এমন ১০টি লক্ষণ তালিকাবদ্ধ করেছি যার সাহায্যে হয়তো আপনার শ’রীরকে আপনাকে আসন্ন স’মস্যার ই’ঙ্গিত দিচ্ছে। শেষ পর্যন্ত পড়ুন এবং প্রাথমিক পর্যায়েই কিছু স’মস্যার প্র’তিরো’ধ করুন।

লক্ষণ-১ : পায়ে অযথা সুড়সুড়ির অনুভূতি : যদি বিনা কারণে পায়ে সুড়সুড়ির অনুভূতি হয় বা মনে হয় পিঁপড়ার মত ক্ষুদ্র কিছু পায়ের উপর হাঁটছে, তাহলে এটি হতে পারে ‘restless leg syndrome’ এর লক্ষণ। এটি দীর্ঘমেয়াদী একটি অসু’স্থতা এবং এর কারণে আপনার পায়ে বিশেষত রাতে ঘুমের মধ্যে সুড়সুড়ি অনুভূত হয়।

লক্ষণ-২: চামড়া মোটা হয়ে যাওয়া : চামড়ায় কোনো পরিবর্তন দেখা দিলে তা এড়িয়ে যাবেন না। এটি অনেক স’মস্যার লক্ষণ হতে পারে, যেমন হরমোনাল রো’গ, চর্মরো’গ (eczema) বা অ্যালার্জি। তাই এই ধ’রনের উ’পসর্গ দেখা গেলে দ্রুত নিকটস্থ চিকি’ৎসক এর কাছে যান। লক্ষণ-৩: কথা বলার ভঙ্গী, হাতের লেখায় পরিবর্তন এবং অতিরি’ক্ত দুঃস্বপ্ন দেখা : প্রায় সকলেই পার্কিন্সন্স রো’গের (Parkinson’s disease) নাম শুনেছেন হয়তো। কিন্তু খুব কম মানুষই এর প্রাথমিক লক্ষণ সমূহ জা’নেন। চিকি’ৎসকরা সত’র্ক করেন যে, দে’হে অস্বা’ভাবিক কম্পন, চলাচলে গতি হ্রাস, ঠিক মত ঘুম না হওয়া ও অতিরি’ক্ত দুঃস্বপ্ন দেখা হতে পারে এই রো’গের লক্ষণ।

৪. মাত্রাতিরিক্ত ও নিয়ন্ত্রণহীন ক্রো’ধ : সামান্য ব্যাপারে রাগে ফেটে পড়া, সবসময় ব্য’ক্তির চারিত্রিক বৈশিষ্ট্য নাও হতে পারে। এর একটি কারণ হতে পারে হ’তাশা। গবেষকদের মতে, হ’তাশা শুধুমাত্র দুঃখ বা কাজে অনিচ্ছার কারণ নয় বরং নিয়িন্ত্রণহীন রাগের কারণও হতে পারে।

৫. অতিরি’ক্ত ঘুমানো : ঘুমের আধিক্য যখন অস্বা’ভাবিক পর্যায়ে যায় তখন তাকে ‘Hypersomnia’ বলা হয়। এই অতি নিদ্রা এমন অব’স্থায় পৌঁছায় যে আপনি নিজেই বুঝতে পারেন যে এটি নিছক ক্লান্তি নয়। মদ্যপানের কারণে এই স’মস্যা হতে পারে।

৬. চোখের রঙের ঈষৎ পরিবর্তন : ৪৫ বছর এর কম বয়স্ক ব্য’ক্তির চোখের কর্নিয়ার চারপাশে সাদা বা ধূসর রঙের বৃত্ত তৈরি হওয়া উচ্চমাত্রার কোলেস্টেরলের সংকেত। তবে বিশেষজ্ঞরা বলেন, এই বৃত্তাকার দাগটি কেবলই দৃ’শ্যমান, এছাড়া ক্ষ’তিকর নয়। ৭. অতিরি’ক্ত লবণাক্ত খাবার খাওয়া : নোনতা স্বাদের খাবার পছন্দ করা খা’রাপ কিছু নয়। তবে যদি তা অনিয়ন্ত্রিত মাত্রায় গিয়ে দাঁড়ায় এবং এমন হয় যে একমাত্র নোনতা খাবারই খেতে ইচ্ছে করছে, তাহলে নিজ দে’হ কি সংকেত দিচ্ছে খেয়াল করুন। এটি দে’হে লৌহ পদার্থের ঘাটতি, র’ক্তস্বল্পতা, পানিশূন্যতা এবং ঋতুস্রাবের পূর্বলক্ষণ বলে বিশেষজ্ঞরা অভিমত দেন।

৮. দু’র্বল স্মৃ’তিশ’ক্তি, অবসাদ, যৌ’ন ক্ষ’মতা হ্রাস : দে’হের এসব স’মস্যার জন্য অনেকেই হ’তাশা কে দায়ী করেন। কেননা মনে হয় যে আপনি ক্লান্ত এবং জীবনের প্রতি এতটাই হ’তাশ যে কিছু মনে রাখার মা’নসিক শ’ক্তিটুকুও নেই! চিকি’ৎসকরা জা’নান, এটি হতে পারে থাইরয়েড হরমোনজনিত একটি স’মস্যা। এই সকল লক্ষণের পাশাপাশি ওজন বৃ’দ্ধি এবং শীতের অনুভূতিও হতে পারে।

৯. সবসময় তৃষ্ণার্ত অ’নুভব করা : প্রায় সারাক্ষণ তৃষ্ণার্ত অ’নুভব করা স্বা’ভাবিক বিষয় নয়। বিশেষজ্ঞরা জা’নান, অতিরি’ক্ত ঝাল জাতীয় খাবার খাওয়ার কারণে এমন হতে পারে। এছাড়াও এটি হতে পারে ডায়াবেটিস বা গর্ভবতী হওয়ার লক্ষণ।

১০. বরফ চিবাতে ইচ্ছা করা : বরফ কামড়ানোর ইচ্ছা হতে পারে দে’হ দেওয়া কোনো সংকেত। গবেষণায় দেখা গেছে, র’ক্তস্বল্পতা এবং দে’হে আয়রনের অভাব দেখা দিলে এমন ইচ্ছা জাগে। তাই এমন অব’স্থায় র’ক্তপরীক্ষা করা উচিত। এই ছিল আজকের ১০টি লক্ষণ যা দ্বারা হয়তো আপনার শ’রীর আপনাকে কোন ব্যাধির আগাম সংকেত দিচ্ছে। আপনার স্বা’স্থ্যকে অবহেলা করবেন না। যেকোনো স’মস্যার কথা আমাদের ফেসবুক পেজে জা’নান। আপনার সুস্বা’স্থ্যের মুখপাত্র হয়ে পাশে আছি আম’রা “দে’হ” । সাথে থাকুন আমাদের।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close