সকাল বা দুপুরে খালিপেটে ভুলেও খাবেন না যেসব খাবার

সকাল বা দুপুরে খালিপেটে ভুলেও খাবেন না যেসব খাবার

আমর’’া বাঙালিরা সাধারণত ভুজনরসিক মানুষ। আমা’দের খাবের হবে মজাদার এবং টেস্টি। প্রতিবেলা খাবার খেতে হবে আমা’দের পেটভরে তবেই আমা’দের শান্তি মনে হয়। তবে বেশি খাবার খেলে ‘’হতে পারে বিপদ আর তার থেকে বড় সমস্যা হলো সকালেবেলা এমন কিছু খাবার আছে যা খেলে আপনার ‘’হতে পারে মহাবি’পদ।

কথায় আছে সকালে খেতে হবে রাজার মতো আর রাতে গরিবের ন্যায়। কিন্তু রাজার মতো মানে এই নয় যে, এলাহি আয়োজন করে খাবেন। সকালের খাবারের তালিকায় আপনি যেসব রাখছেন সেগু’’লো আপনার অজান্তে বিপদ ডেকে আনছে না তো? সকালে কী খাবেন আর কী খাবেন না, কোন খাবারগু’’লো বিপদ ডেকে আনতে পারে জেনে নিন:

১. চি’কিৎসকরা বলেন, সকালের খাবার সুষম হওয়া জরুরি। এতে দিনের শুরুটাও ভালো হয়, হজমশক্তিও অটুট থাকে। যদি ডায়াবেটিসের সমস্যা থাকে তাহলে লোক কার্ব খাবার দিয়ে শুরু করতে হবে দিন। ওটস এক্ষেত্রে দারুণ একটা অ’পশন ‘’হতে পারে।

২. সকালের খাবারে সযত্নে এড়িয়ে যেতে হবে মি’’ষ্টি, পেস্ট্রি এ ধরণের খাবার। কারণ এতে একদিকে যেমন শর্করার পরিমাণ বাড়ে র’ক্তে তেমনই বাড়ে টক্সিনের মাত্রাও।৩. স্বা’স্থ্যবিশেষজ্ঞরা মনে করেন, খালিপেটে সকালের জন্য ময়দা থেকে তৈরি যে কোনও খাবারই বর্জনীয়।

৪. সকালে মাংস একদমই না। পু’’ষ্টিবিদরা বলছেন, এর ফলে ক্যানসারেরও ঝুঁকি থাকে। শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যায়। সমস্যা ‘’হতে পারে হজমেরও। এই ধরনের কার্বোহাইড্রেটে নাইট্রেট বেশি থাকায় সহজে ত্বক বুড়িয়ে যায়।

৫. সকালে ফলের রস বেশ সহজপাচ্য। তবে লেমোনেড জুস বা অ্যাল’’কোহল রয়েছে এমন পানীয় হিতে বিপরীত ঘটায়। হজম শক্তি ন’’ষ্ট হয়, সরাসরি চাপ পড়ে পাকস্থলী ও লিভারে। বরং শাকসবজি বা ফলের রস দিয়ে শুরু করুন দিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close