স্কুল-কলেজে স্বাস্থ্যবিধির নির্দেশনা প্রস্তুত, চলতি সপ্তাহে প্রকাশ

স্কুল-কলেজে স্বাস্থ্যবিধির নির্দেশনা প্রস্তুত, চলতি সপ্তাহে প্রকাশ

আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। এর ফলে দীর্ঘ ১৭ মাস পর শিক্ষার জট খুলতে যাচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর স্কুল-কলেজের জন্য আবশ্যিকভাবে পালনীয় হিসেবে বেশকিছু নির্দেশনা তৈরি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এগুলো বাস্তবায়নে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিতে যাচ্ছে মাউশি।

মাউশি সূত্রে জানা গেছে, ​প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শ্রেণির সশরীরে পাঠদান শুরু হবে না। প্রথমে পিএসসি, এসএসসি ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হবে। এরপর পর্যায়ক্রমে অন্য শেণির শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হবে। আর কলেজের ক্ষেত্রে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হবে। তবে প্রতিদিন একসাথে সবাইকে স্কুল-কলেজে নিয়ে আসা হবে না। একটি শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে দুই দিন করে নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে।

সূত্র আরও জানায়, মাউশি থেকে যে নির্দেশনাগুলো দেয়া হবে সেগুলো ঠিকভাবে পালন করা হচ্ছে কিনা সেটি তদারকি করবে মাঠ পর্যায়ের কর্মকর্তারা। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রতি সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন মাউশিকে লিখিতভাবে জানাতে হবে।

​এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশি পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী শনিবার সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমরা স্কুল-কলেজ খোলার জন্য প্রস্তুত। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর করণীয় ইতোমধ্যে তৈরি করা হয়েছে। দুই/একদিনের মধ্যে নির্দেশনাগুলো স্কুল-কলেজগুলোতে পাঠিয়ে দেয়া হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে মাস্ক পড়া, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশপথে তাপমাত্র পরিমাপের ব্যবস্থা করা, শ্রেণিকক্ষে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। এগুলো কঠোরভাবে প্রতিপালন করতে হবে। আমাদের বেঁধে দেয়া নির্দেশনাগুলো সঠিকভাবে মানা হচ্ছে কিনা সেগুলো মনিটরিং করা হবে। এছাড়া প্রতি সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন মাউশিতে পাঠাতে হবে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ শুরুর পর গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরে ছুটি কয়েকদফায় বাড়িয়ে ১১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। এরপর আর ছুটি বাড়ানো হবে না বলে গতকাল চাঁদপুরের একটি অনুষ্ঠানে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close