স্কুল-কলেজে ৪০ শতাংশ শিক্ষার্থী অনুপস্থিত

স্কুল-কলেজে ৪০ শতাংশ শিক্ষার্থী অনুপস্থিত

দীর্ঢ় ১৮ মাস পর শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়েছে ক্যাম্পাস। শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় শিক্ষার্থী-অভিভাবকদের মধ্যে স্বস্তি ফিরলেও বিদ্যালয়ে উপস্থিতি বাড়ছে না। বরং সময় যত গড়াচ্ছে স্কুল-কলেজে শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যা ততই কমছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের তথ্যমতে, গত ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর ক্লাসে প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। তবে দেশের বিভিন্ন স্কুল-কলেজে ছাত্রছাত্রীদের করোনায় আক্রান্ত হওয়ার খবরে কমতে শুরু করেছে উপস্থিতি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখার তথ্যমতে, রোববার (২৬ সেপ্টেম্বর) সারাদেশের ১৬ হাজার ৮০০ স্কুল-কলেজে ৬০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে মোট শিক্ষার্থীদের ৪০ শতাংশই ক্লাসে আসেনি।

সূত্র জানায়, ষষ্ঠ থেকে দশম শ্রেণির ১৩ লাখ ৭৩ হাজার ২৮৪ জন শিক্ষার্থীর ভেতর ৮ লাখ ৭২ হাজার ৩৩২ জন উপস্থিত ছিল, উপস্থিতির হার ৬৪ শতাংশ। আর ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬২ শতাংশ, একাদশে ৫২ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৪৪ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এর আগের দিন সারাদেশে উপস্থিতির হার ছিল ৫৬ শতাংশ।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশির পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখার পরিচালক অধ্যাপক আমির হোসেন বলেন, শিক্ষার্থীদের উপস্থিতি কোনো দিন বাড়ছে আবার কমছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে মনিটরিং করা হচ্ছে। কোনো কোনো জেলায় শিক্ষার্থীরা করোনায় আক্রান্ত হচ্ছে।

কেউ অসুস্থ হলে সেই ক্লাস বন্ধ রেখে সব শিক্ষার্থীকে পর্যবেক্ষণ করা হচ্ছে। অনেক ছাত্রছাত্রী অসুস্থ, পরিবারের সদস্যরা অসুস্থ থাকার কারণে ক্লাসে আসছে না। অনেকে আবার স্থানান্তর, অভিভাবকের আপত্তিসহ নানা কারণে অনুপস্থিত থাকছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close