সড়ক-মহাসড়ক ব্যবহার করতে গুণতে হবে টাকা, সংসদে নতুন বিল

সড়ক-মহাসড়ক ব্যবহার করতে গুণতে হবে টাকা, সংসদে নতুন বিল

এবার তৃণমূলে উন্নয়নের ছোঁয়া পৌঁছে দিতে পুরো দেশজুড়ে তৈরি হচ্ছে সড়ক-মহাসড়ক। কোনোটি চার লেন, কোনোটি হচ্ছে ছয় লেনের। হাজার হাজার কোটি টাকা খরচ করে এসব সড়কের রক্ষণাবেক্ষণে এবার আসছে নতুন আইন।

গতকাল শনিবার সংসদে উত্থাপিত হয়েছে ‘মহাসড়ক বিল-২০২১’। বিলটি পাস হলে নির্ধারিত সড়ক, মহাসড়ক ব্যবহার করতে গুণতে হবে টাকা।এছাড়াও নির্বাচন কমিশনকে আইনের অধীনে বিধি প্রণয়নের ক্ষমতা দিয়ে সংসদীয় আসনের সীমানা নির্ধারণ বিল-২০২১ সংসদে পাস হয়েছে।

এই আইন কার্যকর হলে, ১৯৭৬ সালের অর্ডিনেন্সটি বাতিল হবে। প্রস্তাবিত আইনের অধীনে গেজেট করে সরকার কোন সড়ক বা মহাসড়কে কে প্রবেশ করবে বা কারা প্রবেশ করবে না তা নির্ধারণ করবে। কেমন টোল আদায় করা হবে তাও নির্ধারণ করা হবে।নির্ধারিত আইন অমান্য করলে দুই বছর পর্যন্ত কারাদণ্ড; পাঁচ হাজার টাকা

থেকে পাঁচ লাখ টাকা অর্থদণ্ডের বিধান থাকছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ সংক্রান্ত ‘মহাসড়ক বিল-২০২১’ সংসদে উত্থাপন করেন। পরে, এটি চার সপ্তাহের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

একই দিন আইনমন্ত্রী আনিসুল হক ‘জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১’ সংসদে পাসের প্রস্তাব করেন। বিলে দৈব-দুর্বিপাকে কোনো নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ করা না গেলে; বিদ্যমান সীমানায় নির্বাচন হবে।

সীমানা নির্ধারণ বিল-২০২১ নিয়ে সংসদ সদস্য রেজাউল করিম বাবল বলেন, পৌরসভার বাসিন্দারা নির্বাচনের সময় প্রতিনিধিকে ভোট দিলেও পরবর্তীতে সীমানার মারপ্যাঁচের কারণে প্রতিনিধির কাছ থেকেও সুবিধা পায় না আবার পৌরসভা থেকেও সুবিধা পায় না।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close