৪ লাখ শিক্ষার্থীকে ওরিয়েন্টেশন দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়

৪ লাখ শিক্ষার্থীকে ওরিয়েন্টেশন দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়

অনার্স প্রথমবর্ষে ভর্তি হওয়া চার লাখ নবীন শিক্ষার্থীকে ওরিয়েন্টেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। রোববার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।সিদ্ধান্ত অনুযায়ী,

ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রথমবর্ষে সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদের অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রদান, কোভিডকালীন স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে ধারণা দেওয়া, স্বাস্থ্যবিধি মেনে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনাসহ বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত তারিখে স্ব স্ব কলেজে এই ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।

সভায় অনলাইনে শিক্ষা-কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্তসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর টিকার আওতায় আনার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এছাড়াও কোভিডের কারণে যেসব শিক্ষার্থীর মনোবল ভেঙে পড়েছে, তাদের মনোবল ধরে রেখে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি কাটিয়ে ওঠার জন্য নিয়মিত কাউন্সেলিংয়ের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম চালু রাখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া সভায় বিভিন্ন পরীক্ষার প্রকাশিত ফলাফলের অনুমোদন দেওয়া হয়। বিশেষ করে ২০১৯ সালের অনার্স চতুর্থবর্ষ পরীক্ষায় যেসব শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন, কোভিড-১৯ বিবেচনায় আগামী নভেম্বর মাসে তাদের ‘বিশেষ পরীক্ষা’ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সভায় তিনজনকে এমফিল ও দুইজনকে পিএইচডি ডিগ্রি দেওয়া হয়। এছাড়াও বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের অ্যাকাডেমিক কমিটিতে দুইজন অধ্যাপককে সদস্য হিসেবে মনোনয়ন দেওয়া হয়।

সভায় সমাপনী বক্তব্যে উপাচার্য মুক্তিযুদ্ধের চেতনা ও জ্ঞানভিত্তিক সমাজ তৈরির লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের দেশপ্রেমিক দক্ষ মানবসম্পদ তৈরির জন্য সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্যরা নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান ও ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদারকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। তারা আশাবাদ ব্যক্ত করেন, নতুন উপাচার্যের গতিশীল নেতৃত্বে জাতীয় বিশ্ববিদ্যালয় অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবে।সভায় অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এমএইচএম/এআরএ/জেআইএম

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker