আপনার মুখেই দুর্গন্ধ হয় কেন? জানুন করণীয়

আপনার মুখেই দুর্গন্ধ হয় কেন? জানুন করণীয়

কারো সঙ্গে কথা বলার সময় মুখ থেকে দুর্গন্ধ বের হলে লজ্জায় পড়তে হয়। অনেক সময় এই বাজে সমস্যার কারণে কাছের বন্ধুরাও দূরে যেতে থাকে। মুখের দুর্গন্ধ সত্যিই খুবই অস্বস্তিকর। এর কারণে আত্মবিশ্বাসও কমতে থাকে।এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে প্রথমেই জানা জরুরি এর কারণে।

অনেক সময়ে কী খাচ্ছেন, তার উপরেই নির্ভর করে মুখ থেকে কেমন গন্ধ বেরুবে। পেঁয়াজ, রসুন, চিজ, সোডা, কমলা লেবুর রস খেলে বা মদ্যপান করলে মুখে দুর্গন্ধ হতে পারে।এছাড়াও রয়েছে বেশ কয়েকটি কারণ। চলুন জেনে নেয়া যাক->> পানি পরিমাণে কম খাওয়া।

>> সিগারেট শুধু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকরই নয়, মুখের দুর্গন্ধের জন্যেও দায়ী।>> অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য বা অন্য যেকোনো হজমের সমস্যা হলেও মুখে দুর্গন্ধ হতে পারে।>> ঠিক মতো দাঁত না মাজা বা ফ্লস না করলেও জীবাণু তৈরি হয় মুখে। তাতে দুর্গন্ধ হয় সহজেই।>> কফি বা যেকোনো ধরনের অ্যালকোহলের মতো পানীয়ের স্বাদ মুখে অনেকক্ষণ থেকে যায়।

তা থেকেই দুর্গন্ধ তৈরি হয়। এই জাতীয় কড়া পানীয় মুখে লালারস তৈরির ক্ষমতা কমিয়ে দেয়। সেই থেকেই মুখের দুর্গন্ধ।মুখে দুর্গন্ধ হওয়ার কারণ তো জানা গেলো, চলুন এবার জেনে নেয়া যাক মুখের দুর্গন্ধ দূর করতে কী করবেন->

> মুখ ও দাঁতের সঠিক পরিচর্যা করা।>> দৈনিক কম করে হলেও ৩ থেকে ৪ লিটার গ্লাস পানি খেতে হবে।>> ফলমূল, শাকসবজি, দইজাতীয় খাবার বেশি করে খাওয়া উচিত।>> লেবু, জাম্বুরা, কমলা, কামরাঙ্গা, মাল্টা ও আনারসের শরবত পান করা।>> গাজর, শসা, টমেটো, আমড়া ও আমলকি ইত্যাদি খাদ্য তালিকায় রাখা।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close