কনস্টেবল নিয়োগ এবার নতুন নিয়মে

কনস্টেবল নিয়োগ এবার নতুন নিয়মে

‘চাকরি নয়, সেবা’ স্লোগানে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। নিয়োগযোগ্য শূন্য পদের পরিসংখ্যান মতে, সারা দেশে মোট তিন হাজার জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে দুই হাজার ৫৫০ জন পুরুষ ও ৪৫০ জন নারী। এবারের নিয়োগ প্রক্রিয়া হবে নতুন নিয়মে। বিস্তারিত জানাচ্ছেন এম এম মুজাহিদ উদ্দীন দীর্ঘ অপেক্ষার পর প্রকাশিত হয়েছে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের বিজ্ঞপ্তি।

এবারের নিয়োগ হবে নতুন নিয়মে। নিয়োগ পেতে হলে প্রার্থীদের সাতটি ধাপের পরীক্ষায় পাস করতে হবে। এসএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ২.৫ ও অন্যান্য যোগ্যতা থাকলে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীই আবেদনের সুযোগ পাবেন। অনলাইনে আবেদন করতে হবে ৭ অক্টোবরের মধ্যে। বেদনের যোগ্যতা শিক্ষাগত যোগ্যতার (এসএসসি/সমমানে জিপিএ ২.৫) পাশাপাশি শারীরিকভাবেও ফিট থাকতে হবে।

শারীরিক যোগ্যতা—সাধারণ ও অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। নারী প্রার্থীদের মধ্যে সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। বুকের মাপ সাধারণ ও অন্যান্য কোটার পুরুষ প্রার্থীর ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি হতে হবে। বয়স হতে হবে ৭ অক্টোবর ২০২১ তারিখে ১৮ থেকে ২০ বছর। বয়স ও উচ্চতার সঙ্গে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক ও অবিবাহিত হতে হবে।

অনলাইনে আবেদন যেভাবে প্রার্থীকে police.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে Application Form for Trainee Recruit Constable [TRC] লিংকে ক্লিক করলে পাঁচটি অপশন বা লিংক চোখে পড়বে। এখানে সার্কুলার, আবেদনে ছবি ও স্বাক্ষর আপলোড সংক্রান্ত নির্দেশনা, আবেদনের নিয়মাবলির ভিডিও টিউটরিয়াল, সঠিকভাবে আবেদন করার ধাপ ও বর্ণনা দেওয়া আছে। দরকারি নির্দেশনাগুলো দেখার পর http://police.teletalk.com.bd/trc লিংক থেকে Aplication Form-এ ক্লিক দিয়ে ধাপে ধাপে অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনে ছবি ও স্বাক্ষর আপলোড সংক্রান্ত নির্দেশনা পাওয়া যাবে এই লিংকে— http://police.teletalk.com.bd/trc/options/help.php আবেদন ফি (৩০ টাকা) দিতে হবে টেলিটক প্রিপেইড সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে।

নিয়োগ যেভাবে আবেদনকারী প্রার্থীদের মোট সাতটি ধাপ অতিক্রম করে চূড়ান্তভাবে নিয়োগ পেতে হবে—১. প্রিলিমিনারি স্কিনিং, ২. শারীরিক মাপ ও Physical Endurance Test, ৩. লিখিত পরীক্ষা, ৪. মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা, ৫. প্রাথমিক নির্বাচন, ৬. পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা, ৭. চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ। ১. প্রিলিমিনারি স্কিনিং : আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে অনলাইনে প্রিলিমিনারি স্কিনিং করা হবে। স্কিনিংয়ের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাই করা প্রার্থীদের মোবাইলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে http://police.teletalk.com.bd/trc সাইটে গিয়ে আইডি-পাসওয়ার্ড প্রবেশ করিয়ে প্রবেশপত্র ডাউনলোডের পর প্রিন্ট (২ কপি) করে রাখতে হবে। এরপর শারীরিক মাপ ও Physical Endurance Test-এর দিন প্রবেশপত্রসহ বাছাই পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হবে।

২. শারীরিক মাপ ও Physical Endurance Test : বিজ্ঞপ্তিতে উল্লিখিত কাগজপত্রসহ নির্ধারিত তারিখ, সময় ও স্থানে শারীরিক মাপ এবং Physical Endurance Test-এর জন্য উপস্থিত থাকতে হবে। শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার ইভেন্ট শুরুর আগে প্রত্যেক প্রার্থী ইভেন্টে অংশগ্রহণের জন্য ‘শারীরিক ও মানসিকভাবে সুস্থ আছেন’ মর্মে উল্লেখ করে ইনডেমনিটির ঘোষণাপত্র নিয়োগ কমিটির কাছে দাখিল করতে হবে। শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা সাতটি ইভেন্টের মাধ্যমে অনুষ্ঠিত হবে এবং প্রত্যেকটি ইভেন্টেই পাস করতে হবে। কোনো ইভেন্টে ফেল করলে প্রার্থী পরবর্তী ইভেন্টে অংশ নিতে পারবে না। ♦ প্রথম ইভেন্ট (দৌড়) : পুরুষ প্রার্থীদের ২০০ মিটার দৌড় ২৮ সেকেন্ডে এবং নারী প্রার্থীদের ২০০ মিটার দৌড় ৩৪ সেকেন্ডে অতিক্রম করতে হবে। ♦ দ্বিতীয় ইভেন্ট (পুশআপ) : পুরুষ প্রার্থীদের ৩৫ সেকেন্ডে ১৫টি পুশআপ এবং নারী প্রার্থীদের ৩০ সেকেন্ডে ১০টি পুশআপ দিতে হবে। ♦ তৃতীয় ইভেন্ট (লং জাম্প) : পুরুষ প্রার্থীদের কমপক্ষে ১০ ফুট ও নারী প্রার্থীদের ৬ ফুট দূরত্ব জাম্প করে যেতে হবে। এই ধাপে উত্তীর্ণ হতে সর্বোচ্চ তিনবার সুযোগ পাবেন।

♦ চতুর্থ ইভেন্ট (হাই জাম্প) : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে ৩.৫ ফুট ও নারী প্রার্থীদের ২.৫ ফুট উচ্চতা অতিক্রম করে জাম্প করে যেতে হবে। এই ধাপে উত্তীর্ণ হতে সর্বোচ্চ তিনবার সুযোগ পাবেন। ♦ পঞ্চম ইভেন্ট (দৌড়) : পুরুষ প্রার্থীদের ১৬০০ মিটার দূরত্ব ৬ মিনিট ৩০ সেকেন্ডে অতিক্রম করতে হবে। নারী প্রার্থীদের ১০০০ মিটার দূরত্ব ৬ মিনিটে অতিক্রম করতে হবে।♦ ষষ্ঠ ইভেন্ট (ড্র্যাগিং) : পুরুষ প্রার্থীদের ১৫০ পাউন্ড ওজনের টায়ার টেনে ৩০ ফুট দূরত্ব এবং নারী প্রার্থীদের ১১০ পাউন্ড ওজনের টায়ার টেনে ২০ ফুট দূরত্ব পর্যন্ত নিতে হবে।♦ সপ্তম ইভেন্ট (রোপ ক্লাইমিং) : পুরুষ প্রার্থীদের কমপক্ষে ১২ ফুট এবং নারীপ্রার্থীদের ৮ ফুট রোপ ক্লাইমিং বা দড়ি বেয়ে ওপরে উঠতে হবে।

♦ বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ইউটিউব চ্যানেল, ভেরিফায়েড ফেসবুক পেজ ও ওয়েবসাইটে (www.police.gov.bd) ‘নতুন নিয়মে বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষা’ শিরোনামে একটি ভিডিও (youtube.com/watch?v=RNbDhj6hTP0) প্রকাশ করা হয়েছে। প্রার্থীরা এই ভিডিও দেখেও প্রস্তুতি নিতে পারেন।৩. লিখিত পরীক্ষা : বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ বিজ্ঞানের ওপর ৪৫ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। ৪. মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা : ১৫ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।৫. প্রাথমিক নির্বাচন : প্রতি জেলায় নিয়োগযোগ্য প্রকৃত শূন্য পদে কোটার অনুকূলে সরকার কর্তৃক জারীকৃত বিদ্যমান কোটা পদ্ধতি (সাধারণ, মুক্তিযোদ্ধা, আনসার ও ভিডিপি, এতিম, পোষ্য এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা) অনুসারে লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করা হবে।

৬. পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা : প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের সংশ্লিষ্ট জেলায় স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীরা পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করবে। পুলিশ ভেরিফিকেশনে সন্তোষজনক বলে বিবেচিত হলে প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হবে। উল্লেখ্য, পুলিশ ভেরিফিকেশন ফরমে কোনো তথ্য গোপন অথবা মিথ্যা তথ্য প্রদান করা হলে চূড়ান্ত প্রশিক্ষণের জন্য মনোনয়ন প্রদান করা হবে না। ৭. চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ : প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণকেন্দ্রে যোগদানের পর পুলিশ হেডকোয়ার্টার্সের প্রতিনিধির সমন্বয়ে গঠিত পুনর্বাছাই কমিটি কর্তৃক শারীরিক যোগ্যতাসহ অন্যান্য তথ্য যাচাইয়ের পর চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হবে। প্রশিক্ষণ
পুলিশ হেডকোয়ার্টার্সের প্রতিনিধির সমন্বয়ে গঠিত পুনর্বাছাই কমিটি কর্তৃক চূড়ান্ত বাছাইকালে যোগ্য বিবেচিত প্রার্থীদের নির্ধারিত প্রশিক্ষণকেন্দ্রে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) হিসেবে ছয় মাস মেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) প্রশিক্ষণার্থী হিসেবে প্রশিক্ষণকালে বিনা মূল্যে পোশাকসামগ্রীসহ থাকা-খাওয়া ও চিকিৎসা সুবিধা প্রাপ্য হবেন; এবং প্রশিক্ষণকালে সরকারি বিধি মোতাবেক প্রতি মাসে প্রশিক্ষণ ভাতা প্রাপ্য হবেন। নিয়োগ ও চাকরির সুবিধাদি সফলভাবে প্রশিক্ষণ শেষ করা প্রার্থীদের জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী ১৭তম গ্রেডে ৯,০০০-২১,৮০০ টাকা এবং বিধি মোতাবেক প্রাপ্য অন্যান্য বেতন-ভাতাসহ বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ দেওয়া হবে।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নির্বাচিত প্রার্থীর মৌলিক প্রশিক্ষণ সফলভাবে সমাপনান্তে জেলা/ইউনিটে যোগদানের তারিখ থেকে সংশ্লিষ্ট জেলা/ইউনিট প্রধান কর্তৃক তার শিক্ষানবিশকাল ঘোষণা করা হবে। শিক্ষানবিশ ঘোষণার তারিখ থেকে দুই বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে সংশ্লিষ্ট জেলা/ইউনিট প্রধান বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক তাকে কনস্টেবল পদে স্থায়ী করা হবে।

নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা বিনা খরচায় পোশাকসামগ্রী, ঝুঁকি ভাতা, চিকিৎসা সুবিধা এবং নিজ ও পরিবারের নির্ধারিত সংখ্যক সদস্যের জন্য প্রাপ্যতা অনুযায়ী পারিবারিক রেশনসামগ্রী স্বল্প মূল্যে প্রাপ্য হবেন। নিয়োগপ্রাপ্তদের জন্য প্রচলিত নিয়মানুযায়ী উচ্চতর পদে পদোন্নতিসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ আছে।

কোন জেলায় কতজন ঢাকা-২৫১, গাজীপুর-৭১ , মানিকগঞ্জ-২৯, মুন্সীগঞ্জ-৩০, নারায়ণগঞ্জ-৬১, নরসিংদী-৪৬, ফরিদপুর-৪০, গোপালগঞ্জ-২৪, মাদারীপুর-২৪, রাজবাড়ী-২২, শরীয়তপুর-২৪, কিশোরগঞ্জ-৬১, টাঙ্গাইল-৭৫, ময়মনসিংহ-১০৭, জামালপুর-৪৮, নেত্রকোনা-৪৭, শেরপুর-২৮, চট্টগ্রাম-১৫৯, বান্দরবান-৮, কক্সবাজার-৪৮, ব্রাহ্মণবাড়িয়া-৫৯, চাঁদপুর-৫০, কুমিল্লা-১১২, খাগড়াছড়ি-১৩, ফেনী-৩০, লক্ষ্মীপুর-৩৬, নোয়াখালী-৬৫, রাঙামাটি-১২, রাজশাহী-৫৪, জয়পুরহাট-১৯, পাবনা-৫৩, সিরাজগঞ্জ-৬৫, নওগাঁ-৫৪, নাটোর-৩৫, চাঁপাইনবাবগঞ্জ-৩৪, বগুড়া-৭১,

রংপুর-৬০, দিনাজপুর-৬২, গাইবান্ধা-৫০, কুড়িগ্রাম-৪৩, লালমনিরহাট-২৬, নীলফামারী-৩৮, পঞ্চগড়-২১, ঠাকুরগাঁও-২৯, খুলনা-৪৮, যশোর-৫৮, ঝিনাইদহ-৩৭, মাগুরা-১৯, নড়াইল-১৫, বাগেরহাট-৩১, সাতক্ষীরা-৪১, চুয়াডাঙ্গা-২৩, কুষ্টিয়া-৪১, মেহেরপুর-১৩, বরিশাল-৪৮, ভোলা-৩৭, ঝালকাঠি-১৪, পিরোজপুর-২৩, বরগুনা-১৯, পটুয়াখালী-৩২, সিলেট-৭২,মৌলভীবাজার-৪০, সুনামগঞ্জ-৫১, হবিগঞ্জ-৪৪ জন। ♦ নিয়োগ বিজ্ঞপ্তি এই লিংকে : police.teletalk.com.bd/trc/doc/ad202101.pdf Share

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close