কিসমিস না আঙ্গুর কোনটি খাবেন এবং কেন? বেশির ভাগ মানুষই জানেন না কোনটির উপকারিতা বেশি

কিসমিস না আঙ্গুর কোনটি খাবেন এবং কেন? বেশির ভাগ মানুষই জানেন না কোনটির উপকারিতা বেশি

আঙ্গুর মৌসুমী ফল। আর এই আঙ্গুর শুকিয়ে তৈরি করা হয় কিসমিস। আঙ্গুর এবং কিসমিস দুটোই সববয়সী মানুষের অতন্ত্য পছন্দের ফল। তবে অনেকেই ভাবেন আঙ্গুর এবং কিসমিসের পুষ্টিগুণ একরকই। আঙুরকে রোদে বা হাওয়ায় শুকিয়ে কিসমিস বানানো হয়।কিন্তু সেই প্রক্রিয়াতেই হেরফের হয়ে যায় দুইয়ের পুষ্টিগুণে। স্বাস্থ্যগত দিক থেকে কোনটি বেশি পুষ্টিসমৃদ্ধ জেনে নিন—

আঙ্গুর না কিসমিস?প্রথমত আঙ্গুরে প্রায় ৮০% পানি থাকে তবে কিসমিসে মাত্র ১৫% থাকে। আঙ্গুরের তুলনায় কিসমিসের অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা প্রায় তিনগুণ বেশি। আঙুরে আবার কিসমিসের চেয়ে ভিটামিন বেশি থাকে। আঙ্গুরে ভিটামিন কে, ই, সি, বি-১ এবং বি-২ থাকে যার পরিমাণ কিসমিসে কম।

মিষ্টত্বকিসমিস শুকিয়ে তৈরি করা হয়। তাই এতে শর্করা অনেক ঘন হয়ে যায়। সেই কারণেই যাঁরা ডায়াবেটিকস সংক্রান্ত সমস্যায় ভুগছেন, তাঁদের ক্ষেত্রে কিসমিস ক্ষতিকারক হয়ে উঠতে পারে।

আঙুরে তাঁদের সমস্যা তুলনায় কম। তবে ডায়াবেটিকস থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই আঙুর খাওয়া উচিত।আঙ্গুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ছবি: সংগৃহীত

ক্যালোরি চিনির মতোই ক্যালোরির ক্ষেত্রেও কিসমিস অনেকটাই এগিয়ে থাকবে আঙুরের চেয়ে। কিসমিসের ভিতরের শাঁস অনেক বেশি ঘন বলেই এতে ক্যালোরির পরিমাণ কিছুটা বেড়ে যায় বলে মত বিশেষজ্ঞদের।

অ্যান্টিঅক্সিডেন্ট আঙ্গুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে অ্যান্টিঅক্সিডেন্ট অত্যন্ত প্রযোজনীয়। আঙুরের চেয়ে কিসমিস অনেক বেশি শুকনো বলে, এতে অ্যান্টিঅক্সিডেন্টের ঘনত্বও প্রায় ৩ গুণ বেশি। সূর্যের অতি বেগুণী রশ্মি ও ত্বকের ডার্ক স্পট দূর করতে সাহায্য করে আঙ্গুর।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close