গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কানাডায় উচ্চ শিক্ষার সুযোগ

গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কানাডায় উচ্চ শিক্ষার সুযোগ

গণ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কানাডায় উচ্চ শিক্ষার ক্ষেত্রে সুযোগ সৃষ্টি হয়েছে। সম্প্রতি কানাডায় উচ্চ শিক্ষার মূল্যায়নকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ক্রেডেনশিয়াল ইভালুয়েশন সার্ভিস (আইসিইএস) তাদের ওয়েবসাইটে বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের কানাডায় উচ্চ শিক্ষার ব্যাপারে

মূল্যায়ন সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।তাদের প্রতিবেদন ও তালিকা অনুযায়ী বাংলাদেশের ৩৩টি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটধারীদের কানাডায় উচ্চ শিক্ষার জন্য অযোগ্য ঘোষণা করেছে। ওই তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, যোগ্যদের তালিকার মধ্যে প্রথম দিকে রয়েছে গণ বিশ্ববিদ্যালয়।

ফলে গণ বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটধারীদের জন্য কানাডায় উচ্চ শিক্ষার সুযোগ প্রসারিত হয়েছে।উল্লেখ্য, উচ্চ শিক্ষার মানোন্নয়নের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অধীনে গণ বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল গঠন করা হয়েছে

এবং এক্সটারনাল পিয়ার রিভিউ কমিটি দ্বারা গণ বিশ্ববিদ্যালয়ের সকল প্রোগ্রাম ভালো (good judgement) পেয়েছে। অনেক দেশের তুলনায় টিউশন ফি, আবাসন খরচ কম এবং দেশটির ডিগ্রি প্রথম সারির দেশগুলোর মতো হওয়ায় বাংলাদেশী তরুণদের কাছে উচ্চশিক্ষার জন্য পছন্দের তালিকায় রয়েছে কানাডা।

এখানে উল্লেখ্য যে, গণ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে পড়াশুনার মান যেকোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় চাইতে উচ্চমান। খেলাধুলার জন্য সুবিশাল মাঠ, দৃষ্টি নন্দন সবুজে ঘেরা ক্যাম্পাস, ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা নিয়মিত অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button
Close
Close