ঢাবি প্রযুক্তি ইউনিটের পরীক্ষা কাল, প্রতি আসনে লড়বে ৮ শিক্ষার্থী

ঢাবি প্রযুক্তি ইউনিটের পরীক্ষা কাল, প্রতি আসনে লড়বে ৮ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত ‘প্রযুক্তি ইউনিট’-এর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বিএসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার (২৯ অক্টোবর) বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। গত ৮ অক্টোবর থেকে ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ছিল। এতে মোট ১ হাজার ৪৫৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১১ হাজার ৯৯৪ জন। সে হিসাবে আসন প্রতি লড়বেন প্রায় ৮ জন শিক্ষার্থী। পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ পদ্ধতিতে মোট ১২০টি প্রশ্নের উত্তর করতে হবে। মোট নম্বর ১২০। পাশ নম্বর ৪৮। প্রযুক্তি ইউনিটে নেগটিভ মার্কিং নেই। এতে ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, আগামীকাল ২৯ অক্টোবর প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রযুক্তি ইউনিটের প্রবেশপত্র দেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষার ৭ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

প্রযুক্তি ইউনিটের পরীক্ষার মানবন্টন চারটি বিষয়ের উপর পরীক্ষা হবে। গত বছর হিসেবে ১২০ নম্বরের পরীক্ষা হয়েছে। বাংলা ও ইংরেজী উভয়ই মাধ্যম এ পদার্থ = ৩৫, রসায়ন = ৩৫, গণিত = ৩৫ এবং ইংরেজি = ১৫। আর পাস মার্ক ছিল ৪৮।

প্রযুক্তি ইউনিট অধিভুক্ত কলেজ সমূহ ঢাবি প্রযুক্তি ইউনিটের অধীনে ৬টি কলেজ রয়েছে। তার মধ্যে ৪ টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ১টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ১টি টেক্সটাইল ইনস্টিটিউট। ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে ৩টি সরকারি কলেজ এবং ১টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং টেক্সটাইল রিলেটেড ২টি বেসরকারি কলেজ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ (নিটার), শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, কে এম হুমায়ুন কবীর ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ঢাকা ইঞ্জিনিয়ারিং কলেজে প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close