তোমার পাশে সর্বদা এই পাঁচ ধরণের মানুষদের রেখো

তোমার পাশে সর্বদা এই পাঁচ ধরণের মানুষদের রেখো

যে মানুষগুলোর সঙ্গে থাকলে জীবন সফল হবে। কথায় বলে তুমি তাদের সঙ্গে মেশো, যাদের মত হতে চাও। বাবা-মা আত্মীয় তুমি বেছে নিতে পারো না। কিন্তু তোমার বন্ধু ও মেলামেশার সঙ্গী অবশ্যই নির্বাচন করে নিতে পারো।

আধুনিক গবেষণায় উঠে এসেছে মানুষ তার চারপাশের সঙ্গীদের দ্বারা অনেকটাই প্রভাবিত হয়। ফলে জীবনের সাফল্য ব্যর্থতা সুখ-দুঃখের জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী তোমার সেই সঙ্গীরা- যাদের দ্বারা তুমি প্রভাবিত। তো চলো আজ কথা না বাড়িয়ে জেনে নিই কেমন মানুষের সঙ্গে সব সময় থাকার চেষ্টা করা উচিত।

1.The Inspired (অনুপ্রাণিত) :- দেখবে অনেক মানুষ আছে অন্যের দ্বারা অনুপ্রাণিত হয় এবং সর্বদাই তার উৎসাহ বৃদ্ধি পেতে থাকে এইরকম উদ্যমী উৎসাহী বা অনুপ্রাণিত মানুষের সঙ্গে থাকলে তোমার ভেতরের অলস প্রকৃতিটি গা ঝাড়া দিয়ে জেগে উঠবে। উদ্যমী সঙ্গীরা তোমাকে কখনো ঝিমিয়ে পড়তে দেবেনা।

কাজেই তুমি এখন থেকে সেইসব মানুষদের সঙ্গে মেলামেশার চেষ্টা করো-যারা নিজেও অনুপ্রাণিত এবং তোমাকেও তোমার কর্মে উৎসাহ যোগাতে থাকবে।2. The Passionate (উৎসাহী) :- উৎসাহী মানুষই সবচেয়ে বেশি শিখতে পারে। শিশুরা দেখবে সবকিছুতে হাত লাগাতে চায়- সবকিছুই খুলে দেখতে চায়। যদিও এতে অজান্তে বিপদ আসতে পারে- কিন্তু এই উৎসাহ ব্যাপারটাই তাদের দ্রুত শিখতে সাহায্য করে।

যে কোনো শিশুর শিক্ষার প্রধান শর্তই হলো ওই বিষয়ে উৎসাহ। তাই এমন সঙ্গীদের সঙ্গে থাকার চেষ্টা করো যারা কোন না কোন বিষয়ে বিশেষ উৎসাহী। এই উৎসাহ ব্যাপারটা কিন্তু সঞ্চারিত হয়ে যায় চারপাশে। বলা যায়না সেই চারপাশে হয়তো তুমি-ই রয়েছো। জেনে নাও : এই ১১ ধরণের মানুষ থেকে সর্বদা দূরে থাকো 3. The Grateful (কৃতজ্ঞ) :- ঈশ্বরের কাছে আমরা সর্বদাই কৃতজ্ঞ। এত সুন্দর পৃথিবী যিনি তৈরি করেছেন,তাকে দেখার ও উপভোগ করার জন্য আমাদের সৃষ্টি করেছেন।

কিন্তু কিছু মানুষ রয়েছে যারা কী পেয়েছে তা না দেখে কী পায় নি তার হিসেব কষতেই ব্যস্ত থাকে। আমার এটা নেই, ওটা নেই, আমার অভাব অনটন ফুরোয় না, জীবনটাই দুঃখে ভরে গেল- ইত্যাদি ইত্যাদি। এরা যেমন ঈশ্বরের প্রতি কৃতজ্ঞ নয়- তেমনি তারা মানুষের উপকারও স্বীকার করে না। কিন্তু যারা কৃতজ্ঞ থাকে তারা কৃতজ্ঞতার দ্বারা বিনয়ী ভাবাপন্ন হয়। আর তুমি তো ভালো করেই জানো ‘ বিদ্যা দদাতি বিনয়ং’ বিখ্যাত এই সংস্কৃত উক্তিটি।4.The Motivated (প্রেষণাযুক্ত) :- মোটিভেশন এর বাংলা পরিভাষা হলো প্রেষণা। অর্থাৎ কোনো কাজে বা বিষয়ে আগ্রহী করে তোলাই হলো মোটিভেশন। আপাতদৃষ্টিতে Passionate, Inspired, Motivated শব্দগুলির বাংলা অর্থ এক মনে হলেও এদের অর্থগুলো আলাদা।

যাইহোক না কেন তোমার চারপাশের মানুষ এমন থাকা প্রয়োজন যারা নিজেরা সর্বদা মোটিভেটেড থাকতে পছন্দ করে। এরকম উদ্দীপ্ত মানুষদের সঙ্গী হতে হলে তোমারও তাদেরকে সর্বদাই মোটিভেট করে রাখতে হবে। আর তাদের সঙ্গে থাকতে থাকতে তোমার ডিমোটিভেটেড হবার কোনো চান্সই থাকবে না। জীবনে সফল হতে হলে এই মোটিভেশন খুবই প্রয়োজন। কারণ বর্তমান যুগে চারপাশে সমালোচক ও ডিমোটিভেটেড করার মানুষ খুব বেশি। তাই জীবনে সফল হতে হলে এই মোটিভেটেড ব্যক্তিরা তোমাকে বাড়তি অক্সিজেন দেবে নিশ্চিত।

5. The Open Minded (মুক্ত মানসিকতাযুক্ত) :-
বড় মানুষের মনও বড় হয়ে থাকে কথাটি আংশিক সত্য। সত্যিকারের বড় তারাই যারা মানসিক সংকীর্ণতামুক্ত অর্থাৎ ওপেন মাইন্ডেড মানুষ নতুন কিছু শিখতে ও গ্রহণ করতে পারে। তারা আগে থেকে কট্টরবাদীদের মত সিদ্ধান্ত নিয়ে রাখেন না- তারা বিশ্বাস করেন যত মত তত পথ। অর্থাৎ তুমি তোমার মতামত ও আদর্শকে নির্দ্বিধায় শেয়ার করতে পারবে। তাদের সঙ্গে থাকলে তোমার মনও বড় ও উদার হতে থাকবে।

বর্তমান সোশ্যাল মিডিয়া প্রভাবিত যুগে নিশ্চয়ই দেখে থাকবে মানুষ প্রযুক্তির দিক থেকে উন্নত হলেও- অনেকের মনে রয়ে গেছে সেই মধ্যযুগীয় সংকীর্ণতা। হিংসা,ঈর্ষা, পরনিন্দা-পরচর্চা তাদের আলোচনার বিষয় হয়ে যায়। তুমি নিশ্চয়ই ওদের মত সময় অপচয় করার মানুষ নও। কাজেই উদার মনের মানুষের সঙ্গে সময় কাটাও আর তুমিও হয়ে ওঠো আধুনিক উদার স্বপ্নদর্শী এক সফল মানুষ।

বন্ধুরা আজ আমরা আলোচনা করলাম কোন ধরনের মানুষের সঙ্গে মেলামেশা করবে বা তোমার চারপাশে কি ধরণের মানুষ তুমি রাখার চেষ্টা করবে। লেখাটি ভালো লেগে থাকলে শেয়ার করে দিতে ভুলো না। আমাদের সঙ্গে থাকো ফেসবুক পেজটিকে লাইক করে দিও। ভালো থেকো।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close