নতুন নিয়মে প্রাথমিক শিক্ষক বদলি জানুয়ারি থেকে

নতুন নিয়মে প্রাথমিক শিক্ষক বদলি জানুয়ারি থেকে

আগামী বছরের জানুয়ারি মাস থেকে নতুন নিয়মে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম শুরু হবে। নিজেদের হাতে ক্ষমতা রেখে শিক্ষকদের বদলির নীতিমালা চূড়ান্ত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সূত্র জানায়, নতুন নীতিমালায় জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত অনলাইনে বদলির আবেদন গ্রহণ করা হবে। এরপর আর আবেদন করা যাবে না। নতুন নীতিমালায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তাদের হাতে বদলির ক্ষমতা রেখে দিয়েছেন। মন্ত্রণালয় চাইলে যে কোন সময় যে কাউকে যে কোন জায়গায় বদলি করতে পারবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জানান, নতুন নিয়মে শিক্ষকদের বদলি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। অনলাইনে বদলির ব্যবস্থা চালু করতে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে৷ তবে তাতে কিছু ত্রুটি দেখা দেয়ায় সেটি সংশোধনের জন্য পাঠানো হয়েছে৷ সফটওয়্যার এবং পাইলটিং এর অনুমোদন পাওয়ার পর জানুয়ারি থেকে বদলি কার্যক্রম শুরু হবে।

এদিকে ডিপিই’র এক জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, শিক্ষকদের বদলির ক্ষেত্রে প্রাপ্যতা এবং যৌক্তিক কারণ থাকলে শিক্ষকদের পছন্দের বিদ্যালয়ে বদলি করা হবে। তিনি আরও বলেন, ডিসেম্বরের মধ্যে বদলি সংক্রান্ত সব কাজ শেষ হয়ে যাবে। এর পর জানুয়ারি থেকে অনলাইনে বদলি আবেদন গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button
Close
Close