সাত কলেজ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

সাত কলেজ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

কয়েক দাফায় পেছানোর পর আজ সোমবার (১১ অক্টোবর) বিকেল থেকে এ কার্যক্রম শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছর সাতটি কলেজে স্নাতকে মোট আসন সংখ্যা ২৬১৬০টি। এরমধ্যে তিনটি ইউনিটের ২৬ হাজার ১৬০ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে প্রায় এক লাখ।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য আবেদন করেছেন ৩০ হাজারের বেশি, বাণিজ্য অনুষদে আবেদন করেছেন ২৪ হাজারের বেশি এবং বিজ্ঞান অনুষদের আবেদন করেছেন প্রায় ৪৫ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে ভর্তির আবেদন ফি জমা দিয়েছেন প্রায় ৯০ হাজার শিক্ষার্থী।আগামী ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে সাত কলেজের ভর্তি পরীক্ষা। এরপর ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসন সমূহ শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসন সমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবে।

এসব কলেজগুলোর বিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে। তবে ডিগ্রীসমূহের সনদপত্র প্রদান করা ছাড়া বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো সুবিধা ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয় বলেও জানানো হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close