ব’য়স্করা সকালে হাঁটতে গেলে সাবধান!

ব’য়স্করা সকালে হাঁটতে গেলে সাবধান!

করোনার দিনগুলিতে সব বয়সের মানুষেরই বেশির ভাগ সময় বাড়িতেই কাটছে, তবে এর ফাঁকে নিজের মতো করে শরীরচর্চা করাও জরুরি। তুলনায় একটু বয়স্ক যারা, সকালের দিকে একটু মুক্ত বাতাস পেতে হাঁটতে যান তারা।

সকালের মনোরম পরিবেশে হাঁটা খুবই উপকারী।কিন্তু একটু বয়স হলেই হাঁটতে গেলে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকেই একরকম ভাবে একটানা হাঁটতে পারেন না।

আবার শরীরের কোনও অংশে ব্যথা থাকলে সেই জন্যও মাঝে মাঝে হাঁটার গতি কমে যায়। এ ছাড়াও মাঝেমাঝে ভারসাম্যেরও সমস্যা দেখা দিতে পারে। তাই ঠিক ভাবে হাঁটার জন্য কিছু জিনিস মেনে চলা উচিত।১- ভারী খাবার খাবেন না:

সকাল বেলা হাঁটতে যাওয়ার আগে ভারী খাবার খাওয়া কারও জন্যেই ঠিক নয়, আর বয়স্ক ব্যক্তিরাও এসব খেয়ে হাঁটতে যাবেন না। এতে হাঁটতে কষ্ট হতে পারে।২- হাল্কা ব্যায়াম করুন: হাঁটার আগে হাল্কা ব্যায়াম করে নিতে হবে। এতে শরীরের পেশিগুলি একটু সচল হবে, যা সকালে হাঁটতে যাওয়ার আগে উপকারী।

৩-ছোট ছোট পা ফেলুন: হাঁটার সময় ছোট ছোট পা ফেলুন, কিন্তু জোরে হাঁটুন। হাঁটার গতি ঠিক রাখতে এবং মন ফুরফুরে রাখতে ইয়ারফোনে গানও শুনতে পারেন।৪- আরামদায়ক জুতা ব্যবহার করুন:হাঁটতে গিয়ে যদি পায়ের জুতা ঠিক মতো না হয়, তা হলে সমস্যা।

তাই পরে আরাম পাবেন এমন জুতো বাছুন । তবে খুব নরম জুতো ব্যবহার করবেন না।৫- প্রয়োজনীয় জিনিস রাখুন: হাঁটতে গিয়ে যাতে কোনও সমস্যার সম্মুখীন না হন, তাই মোবাইল সঙ্গে রাখুন। ছোট একটি ব্যাগে পানির বোতল ও ঘাম মোছার তোয়ালে সঙ্গে রাখতে ভুলবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close