আঙুল ব্যথা হওয়া যে রোগের লক্ষণ

প্রায়ই পায়ের বুড়ো আঙুলে ব্যথা হচ্ছে? কেন হচ্ছে তা কিছুতেই বুঝতে পারছেন না? অনেক সময় বেশি হাঁটাহাঁটির কারণে কিংবা সঠিক মাপের জুতা না পরলে এমনটি হতে পারে।তবে এই ব্যথার অন্য কারণও থাকতে পারে। এ কারণে দীর্ঘদিন এমন ব্যথা পুষে রাখবেন না। প্রায়ই যদি পায়ের বুড়ো আঙুলে ব্যথা হয়, তাহলে তা হতে পারে গিঁটে বাত বা ইউরিক অ্যাসিডের ব্যথা।

কী এই ব্যথা?একে ইংরেজিতে বলা হয় ‘গাউট’এর ব্যথা। বাংলায় গিঁটে বাত। এক্ষেত্রে হাড়ের বিভিন্ন সংযোগস্থলে ব্যথা হয়। তবে সবচেয়ে বেশি পায়ের বুড়ো আঙুলেই এ ব্যথা হয়।ইউরিক অ্যাসিডের কারণেই এমন ব্যথা হতে পারে। শরীরে এই অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে হাড়ের সংযোগস্থলে লবণ জমা হতে থাকে। ফলে তা প্রচণ্ড ব্যথার কারণ হয়।

প্রায়শই এই ব্যথা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। দীর্ঘদিন ইউরিক অ্যাসিডের চিকিৎসা করা না হলে কিডনির সমস্যাও দেখা দিতে পারে। এছাড়াও-ইউরিক অ্যাসিডের কারণে পাকস্থলীতে প্রদাহ ও ঘা হতে পারে।ক্রমশ হাড়ের সংযোগস্থলগুলো বেঁকে যেতে পারে।কিডনিতে পাথরও হতে পারে।

ইউরিক অ্যাসিডের চিকিৎসা কী?ইউরিক অ্যাসিডের সমস্যা অনেকটাই ভুল জীবনযাত্রার কারণে হয়। তাই নিয়মতান্ত্রিকভাবে জীবনযাপন করা জরুরি। এ ছাড়াও এই রোগ হলে কয়েকটি খাবার এড়িয়ে চলুন।যেমন- অতিরিক্ত চর্বিযুক্ত মাংস, পালং শাক, ফুলকপি, ইলিশ মাছ, চিংড়ি ও মদ্যপান। এসব খাবার একেবারেই খাবেন না। এতে ইউরিক অ্যাসিডের সমস্যা আরও বাড়তে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close