জেনে নিন মুখের ব্রণ ও চুলের খুশকি দূর হবে যে শাকে

মানবদেহের সুস্বাস্থ্যের জন্য শাকের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। শাক যেমন বিভিন্ন রোগ-বালাইকে দূরে রেখে শরীর রাখে সুস্থ, তেমনি ত্বক ও চুলের যত্নেও একে ব্যবহার করা যেতে পারে। তেমনই এক শাক মেথি শাক।

খাদ্য তালিকায় এটি যোগ করলে ডায়াবেটিস, কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে, কমবে হৃদরোগের ঝুঁকি। তাছাড়া ভেষজ চিকিৎসাতেও মেথি এবং এর শাক ব্যবহৃত হয়ে আসছে প্রাচীনকাল থেকে।
১০০ গ্রাম মেথি শাক থেকে আপনি পেতে পারেন ৫০ ক্যালোরি শক্তি। এছাড়াও প্রতি ১০০ গ্রাম মেথি শাকে ১.৫ গ্রাম ৭ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট, ৬৭ মিলিগ্রাম ২ শতাংশ সোডিয়াম, ৭৭০ মিলিগ্রাম ২২ শতাংশ পটাশিয়াম ৫৮ গ্রাম ১৯ শতাংশ কার্বোহাইড্রেট ও ২৩ গ্রাম ৪৬ শতাংশ প্রোটিন থাকে এছাড়া এই শাক ভিটামিন সি, ভিটামিন বি৬, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়ামে ভরপুর।

তবে শুধু খাদ্য হিসেবে নয়, শাকটিকে ব্যবহার করা যায় রূপচর্চার কাজেও। এর তেল ব্যবহারে চুলের খুশকি যেমন দূর হবে, পাশাপাশি মুখের ব্রণ ও জেদি কালো দাগ দূর হবে দ্রুত। তাহলে জেনে নেয়া যাক চুলের খুশকি ও মুখের দাগ দূর করতে মেথি শাক কীভাবে ব্যবহার করবেন-

চুলের যত্নে মেথি শাক মেথি শাকে রয়েছে প্রচুর আয়রন ও ভিটামিন যা চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। খুশকি দূর করতে, অকালে চুল পাকা রোধে, স্ক্যাল্পের নানা সংক্রমণ দূর করতে এটি ভীষণ কার্যকরী। এমনকি স্বাস্থ্যকর ও ঘন কালো চুল পেতেও মেথি শাক ব্যবহার করতে পারেন নির্দ্বিধায়।

এজন্য তৈরি করতে হবে মেথি তেল। প্রথমে কড়াইতে কিছুটা নারকেল তেল গরম করে এর মধ্যে ধুয়ে পানি ঝরিয়ে রাখা পরিমাণমতো মেথি পাতা দিয়ে দিন। হালকা আঁচে গরম করুন তেল ও শাক। ৫-১০ পর্যন্ত হালকা আঁচে ফুটিয়ে নিন তেল। এরপর মিশ্রণটি ঠাণ্ডা করে একটি কাচের বোতলে সংরক্ষণ করুন। স্ক্যাল্পের গোড়ায় সপ্তাহে অন্তত ২-৩ বার ম্যাসেজ করুন এই তেল।

এছাড়া মেথি শাক দিয়ে তৈরি করতে পারেন হেয়ার মাস্ক। এজন্য মেথি পাতা ২ কাপ, দই ১ কাপ, নারকেল তেল ২ চামচ একসঙ্গে ব্লেন্ড করে নিন। তারপর স্ক্যাল্পের গোড়ায় ভালো মতো লাগিয়ে অন্তত ৪৫ মিনিট অপেক্ষা করুন। এরপর যে কোনো কোমল শ্যাম্পু ব্যবহার করে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’বার এই প্রক্রিয়া অনুসরণ করুন।

ত্বকের যত্নে মেথি শাক অল্প বয়সে চেহারায় বয়সের ছাড় পড়ে যাওয়া, মুখে ব্রণ ও কালো দাগ নিয়ে দুশ্চিন্তার শেষ থাকে না অনেকেরেই। এক্ষেত্রেও মেথি শাক কাজ করে দুর্দান্ত। ত্বকের ব্যাকটেরিয়া ভেতর থেকে দূর করে এই শাকের গুনাগুণ। এজন্য মেথি পাতা ১ বাটি, পরিমাণ মতো হলুদ গুঁড়ো, দুধ ও পানি একসঙ্গে ব্লেন্ড করে নিন। এই ফেসপ্যাক মুখে ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর সুতির ভেজা কাপড় দিয়ে তুলে ফেলুন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহারে ত্বকের বলিরেখা, যে কোনো কালো দাগ ও ব্রণ দ্রুত দূর হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button
Close
Close